নিউজিল্যান্ডকে গুঁড়িয়ে দুই ম্যাচ বাকি থাকতেই ওয়ান ডে সিরিজ ভারতের

Nz_india_odi.jpg

কক্সবাংলা ডটকম(২৮ জানুয়ারী) :: ভারতীয় ক্রিকেটে বিরাট ইতিহাস! বিশ্বকাপের ঠিক আগে বিশ্বচ্যাম্পিয়ন ও রানার্সদের বিরুদ্ধে টানা সিরিজ জিতে অনন্য নজির গড়ল কোহলি অ্যান্ড কোং৷ একই সঙ্গে নিউজিল্যান্ডের মাটিতে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁলেন বিরাট কোহলি৷

বে ওভালে সিরিজে তৃতীয় ম্যাচেও টিম ইন্ডিয়ার আধিপত্য! ২৪৪ রান তাড়া করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়ে গতবারের বিশ্বকাপ রানার্সদের বিরুদ্ধে হাসতে হাসতে ম্যাচ জিতে নিলে ভারত৷ সেই সঙ্গে দুই ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজ কব্জা করে নিল বিরাটবাহিনী৷

১০ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ান ডে সিরিজ জিতল ভারত৷ এ নিয়ে দ্বিতীয়বার৷ ২০০৮-০৯ নিউজিল্যান্ড সফরে ধোনির নেতত্বে প্রথমবার কিউয়িদের দেশে দ্বি-পাক্ষিক সিরিজ জিতেছিল ‘মেন ইন ব্লু’৷ ১০ বছর পর অর্থাৎ ২০১৯ নিউজিল্যান্ডে ওয়ান ডে সিরিজ জিতে ধোনিকে ছুঁয়ে ফেলবেন ক্যাপ্টেন কোহলি৷

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। এদিন ভারতীয় দলে দুটি পরিবর্তন করা হয়। বিতর্ক শেষে জাতীয় দলে সুযোগ পেয়েই সরাসরি প্রথম একাদশে ঢুকে যান হার্দিক পাণ্ডিয়া। হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য ধোনিকে বিশ্রাম দেয়া হয়, তার জায়গায় দলে আসেন দিনেশ কার্তিক।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি কিউইদের। এদিনও ব্যর্থ হন দুই ওপেনার। গাপটিলদের ব্যর্থতার পর অধিনায়ক কেন উইলিয়ামসন এবং রস টেলর ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন। দলগত ৫৯ রানের মাথায় যুযবেন্দ্র চাহালের বলে দুর্দান্ত ক্যাচ নিয়ে তাকে সাজঘরে ফেরান হার্দিক।

টেলর এবং টম ল্যাথামের জুটিতে প্রতিরোধ না করলে আরও লজ্জায় পড়ত হত নিউজিল্যান্ডকে। দুই মিডল অর্ডার ব্যাটসম্যানের সেঞ্চুরি জুটিতে ভর করে শেষ পর্যন্ত ২৪৩ রানে থামে ইনিংস।

ভারতের হয়ে ৩টি উইকেট নেন মোহাম্মদ সামি। দুটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার, চাহাল এবং হার্দিক পাণ্ডিয়া।

২৪৪ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে শুরুটা আবারও দুর্দান্ত হয় ভারতের। প্রথম উইকেটের জুটিতে ৩৯ রান তোলে তারা। শেখর ধাওয়ানের উইকেট হারানোর পর জুটি বেঁধে ইনিংসের হাল ধরেন কোহলি এবং রোহিত শর্মা। শতরানের জুটি গড়েন তারা। রোহিত ৬২ এবং কোহলি ৬০ রান করেন।অধিনায়ক ও সহ-অধিনায়ক আউট হওয়ার পর রাইডু এবং কার্তিক জুটি বেঁধে দলের জয় নিশ্চিত করেন।

এ জয়ের ফলে দু’ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডকে হারিয়ে পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজ ৩-০ ছিনিয়ে নিল ভারত। সোমবার মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে সিরিজের তৃতীয় ম্যাচ সাত উইকেটে জিতল কোহলি অ্যান্ড কোং। আগামী বৃহস্পতিবার হ্যামিলটনে চতুর্থ ওয়ান-ডে ম্যাচে মুখােমুখি হবে দুই দল। রবিবার ওয়েলিংটনের ওয়েস্টপ্যাকে স্টেডিয়ামে সিরিজের  শেষ ম্যাচ।

সিরিজের বাকি দু’টি ওয়ান-ডে ও টি-২০ সিরিজে বিরাটকে আর পাবে না টিম ইন্ডিয়া। সিরিজের শেষ দু’টি ওয়ান-ডে ও এরপর তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবেন না ভারত অধিনয়াক। বিরাটকে পর্যাপ্ত বিশ্রামের ব্যবস্থা করে দিয়েছে বোর্ড। বিরাটের পরিবর্তে ক্যাপ্টেনসির ব্যাটন উঠবে রোহিত শর্মার হাতে। কোহলিকে ফের দেশের জার্সিতে দেখা যাবে ঘরের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

Share this post

PinIt
scroll to top