কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অক্সফামের মানববর্জ্য পরিশোধন প্লান্ট পরিদর্শন করলেন দুর্যোগ-ত্রান প্রতিমন্ত্রী ডা:এনামুর রহমান

FB_IMG_1548773721922.jpg

শহিদুল ইসলাম,উখিয়া(২৯ জানুয়ারী) :: কক্সবাজারের উখিয়ার শরনার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্হাপনা প্রতিমন্ত্রী ডা: এনামুর রহমান। মঙ্গলবার দুপুরে উখিয়ার কুতুপালং শরনার্থী শিবির চার নং ক্যাম্পের মানব বর্জ্য পরিশোধনাগার শুভ উদ্ধোধন করে দুর্যোগ প্রতিমন্ত্রী। এসময় বলেন কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের নোয়াখালীর ভাসানচর দ্বীপে স্থানান্তরের বিষয়ে তাদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ভারতসহ অন্যান্য দেশ থেকে রোহিঙ্গা আশার বিষয়ে সরকার আন্তর্জাতিকভাবে কাজ করছে। এটি এত সহজে মেনে নেয়া হবে না। পাশাপাশি ক্রমান্বয়ে রোহিঙ্গাদের উন্নতি হচ্ছে, পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকি অনেকটা কমে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃষ্টি রেখেছেন, আশা করি বড় ধরনের কোন সংকট তৈরি হবে না।

পরিশোধনাগারের মাধ্যমে পর্যায়ে ক্রমে পুরো ক্যাম্পের রোহিঙ্গাদের মানববর্জ্য পরিশোধন করা হবে। আগামীতে এ ধরনের প্রকল্প দেশের বিভিন্ন জায়গায় নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।ত্রান ও দুর্যোগ প্রতিমন্ত্রী উখিয়ার বালুখালী ক্যাম্প নাইন, জামতলী ক্যাম্প পরিদর্শন করেছেন। উখিয়ার বালুখালী কাশেমিয়া উচ্চ বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টার পরিদর্শনে যান।

এ সময় আরও উপস্থিত ছিলেন- ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ শাহ কামাল,আক্সফামের কান্ট্রি ডিরেক্টর দীপংকর দত্ত,ইউএনএইচসিআরের বাংলাদেশ প্রতিনিধি ইস্টিভেন্ট কর্লিস, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম,অতিরিক্ত ত্রান ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নিকারুজ্জামান চৌধুরী, উখিয়া থানার ওসি আবুল খায়ের, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিউল আলম শাকিব প্রমুখ।

বিকাল সাড়ে চার থেকে সন্ধ্যা পযন্ত উখিয়া উপজেলা সম্মেলন কক্ষে সিপিপি সদস্যদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এসময় উপস্হিত ছিলেন উখিয়া উপজেলা পরিষদের ভার প্রাপ্ত উপজেলা চেয়ারম্যান ছেনুয়ারা বেগম, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri