বিপিএলে পয়েন্ট টেবিলে শীর্ষে রংপুর রাইডার্স : রুশোর সর্বোচ্চ রানের নতুন রেকর্ড

Rusho-RR.jpg

কক্সবাংলা ডটকম(২৯ জানুয়ারী) :: রাজশাহী কিংসকে হারিয়ে প্রতিশোধ নিলো রংপুর রাইডার্স। মঙ্গলবার ১৪২ রানের লক্ষ্যে নেমে ৬ উইকেটে জিতেছে গত বিপিএলের চ্যাম্পিয়নরা। এই জয়ে কয়েক ঘণ্টার ব্যবধানে পয়েন্ট টেবিলে আবারও সবার উপরে উঠে এসেছে মাশরাফি মুর্তজারা।দিনের প্রথম ম্যাচে চিটাগং ভাইকিংসকে হারিয়ে রংপুরকে টপকে শীর্ষে উঠেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তবে সন্ধ্যায় রাজশাহীকে হারিয়ে আবার এক নম্বর আসন পুনরুদ্ধার করলো রংপুর। ১১ ম্যাচে ১৪ পয়েন্ট তাদের। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্টে দ্বিতীয় স্থানে কুমিল্লা।

এদিকে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এক আসরে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লেন রংপুর রাইডার্সের ব্যাটসম্যান রাইলি রুশো। এছাড়া বিপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন ৫০০ রানের কোটা।প্রোটিয়া ব্যাটসম্যানের রেকর্ডের দিনে রাজশাহী কিংসের বিপক্ষে ৬ উইকেটের সহজ জয় পেয়েছে মাশরাফির দল। ফলে আবারো পয়েন্ট টেবিলের শীষে উঠলো রংপুর।চলতি আসরের পঞ্চম অর্ধশতক কর ৫৫ রানে আউট হন রুশো। ১১ ম্যাচে এক শতক ও পাঁচ অর্ধশতকে বাঁহাতি এই ব্যাটসম্যানের সংগ্রহ ৫১৪ রান। এর আগে আসরের সর্বোচ্চ রানের রেকর্ড বরিশাল বার্নার্সের আহমেদ শেহজাদের দখলে ছিলো। বিপিএলের দ্বিতীয় আসরে ৪৮৬ রান করেছিলেন তিনি। এক রান কম করে তালিকার তৃতীয়তে আছেন ক্রিস গেইল। তালিকায় বাংলাদেশের তামিম ইকবাল (৪৭৬) চতুর্থ এবং পঞ্চম স্থানে আছেন মুশফিকুর রহিম (৪৪০)।

এর আগে বিপিএলে প্রথম দেখায় ১৩৬ রানের টার্গেটে নেমেও রাজশাহীর কাছে হেরেছিল রংপুর। এবার তার চেয়েও ৫টি রান বেশি করে মেহেদী হাসান মিরাজের দল। কিন্তু দ্বিতীয়বারের সাক্ষাতে পাত্তা পায়নি তারা। ৮ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে রংপুর। ম্যাচসেরা হয়েছেন রংপুরের অলরাউন্ডার ফরহাদ রেজা, উদ্বোধনী জুটি ভাঙার পর শেষ ওভারে জোড়া আঘাত হানেন এই পেসার।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১৪১ রান করে রাজশাহী। জবাবে রংপুর ১৮.৪ ওভারে ৪ উইকেটে করে ১৪৫ রান।

ছোট লক্ষ্যে নেমে বড় কোনও ইনিংস খেলতে পারেননি দুই ওপেনার ক্রিস গেইল (১০) ও অ্যালেক্স হেলস (১৬)। অবশ্য ১৩ রানে গেইল বিদায় নেওয়ার পর রাইলি রোসোর সঙ্গে ৪১ রানের জুটিতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন হেলস।

দলীয় নবম ওভারে এই জুটি ভাঙলে রোসো ও এবি ডি ভিলিয়ার্সের ব্যাটে সহজ জয়ের ভিত গড়ে রংপুর। তারা দুজনে ক্রিজে থেকে স্কোরবোর্ডে যোগ করেন ৭১ রান। দুই রানের ব্যবধানে টানা ওভারে দুই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান বিদায় নেন। ৪৩ বলে ৫ চার ও ২ ছয়ে ইনিংস সেরা ৫৫ রান করেন রোসো। ডি ভিলিয়ার্স ২৭ বলে ১ চার ও ৩ ছয়ে ৩৭ রান করে পরের ওভারে আউট হন।

মোহাম্মদ মিঠুন ও নাহিদুল ইসলামের অপরাজিত ১৮ রানের জুটিতে রংপুর জয়ের বন্দরে পৌঁছায়। মিঠুন ৪ ও নাহিদ ১১ রানে অপরাজিত ছিলেন।

রাজশাহীর পক্ষে একটি করে উইকেট নেন মিরাজ, আরাফাত সানি, কায়েস আহমেদ ও কামরুল ইসলাম রাব্বি।

পয়েন্ট টেবিল:

দল                                 ম্যাচ     জয়   হার   পয়েন্ট   রান রেট

রংপুর রাইডার্স                   ১১        ৭       ৪       ১৪         +০.৬৯

কুমিল্লা ভিক্টোরিয়ান্স            ১০        ৭      ৩       ১৪        +০.৪৯৫

চিটাগং  ভাইকিসং              ১০        ৬      ৪       ১২        -০.২৬১

ঢাকা ডায়নামাইটস              ৯        ৫      ৫       ১০        +১.১২৭

রাজশাহী কিংস                 ১১        ৫       ৫      ১০        -০.৬৩৪

সিলেট সিক্সার্স                  ১০        ৪       ৬      ৮         +০.০২৭

খুলনা টাইটান্স                  ১১        ২       ৯      ৪          -১.১৬৫

Share this post

PinIt
scroll to top