পাকিস্থান-চীন বন্ধুত্বে ফাটল : চিনের বিদ্যুৎ প্রকল্প বাতিল করল পাকিস্তান

china-.jpg

কক্সবাংলা ডটকম(৩০ জানুয়ারী) :: ফের ধাক্কা চিনের! চিনের সঙ্গে হাত মিলিয়ে তৈরি হওয়া বিদ্যুৎ প্রকল্পে আপত্তি জানাল পাকিস্তান। চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের (সিপিইসি) অধীনে এই বিদ্যুত্ প্রকল্পটি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ঠিকও হয়ে গিয়েছিল নাম। নাম দেওয়া হয়েছিল রহিম ইয়ার খান বিদ্যুত্ প্রকল্প। প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আমলে এই প্রকল্পটির প্রস্তাব দিয়েছিল পাকিস্তানই। কিন্তু সেই প্রকল্পকেই না বলে দিল ইসলামাবাদ।

পাকিস্তানের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, পাকিস্তানের ইমরান খান সরকার আপাতত স্থগিত রাখতে চাইছে এই প্রকল্পকে। ইতিমধ্যে বেজিংকে সেকথা সরকারিভাবে জানিয়ে দেওয়া হয়েছে বলেও প্রকাশিত খবরে জানানো হয়েছে।

তবে এমন ধাক্কা নতুন কিছু নয়, গত মাসে অষ্টম জয়েন্ট কো-অর্ডিনেশন কমিটির বৈঠকে এক হাজার তিনশো কুড়ি মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুত্ প্রকল্পটি সিপিইসি’র তালিকা থেকে বাদ দেওয়ার কথা জানান পাক প্রতিনিধিরা। বৈঠকে নেতৃত্ব দিয়েছিলেন পাকিস্তানের পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী মাখদুম খুসরো বখতিয়ার। বদলে দেশের বিদ্যুত্ ক্ষেত্রে পরিকাঠামো উন্নয়নের ব্যবস্থা করার দাবি করা হয়েছে।

শুধু এই প্রকল্পটি নয়, গতমাসে বর্তমান ইমরান খান সরকার রাজনৈতিক স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে প্রস্তাবিত এরকম ৪০০টি প্রকল্প বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

Share this post

PinIt
scroll to top