চকরিয়ায় মন্দির ভিত্তিক শিশু শিক্ষার্থীদের বই উৎসব পালিত

Pic-1Chakaria-31.01.2019.jpg

মুকুল কান্তি দাশ,চকরিয়া(৩১ জানুয়ারী) :: কক্সবাজারের চকরিয়ায় ধর্ম মন্ত্রণালয়ে আওতাধীন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট কর্তৃক পরিচালিত মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিশু শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ উপলক্ষে বই উৎসব ও আলোচনাসভা অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে চকরিয়া পৌরসভার সার্বজনীন কেন্দ্রীয় হরি মন্দির প্রাঙ্গনে এই বই উৎসব পালিত হয়।

বই বিতরণ পরবর্তী আলোচনা সভায় বক্তব্য রাখেন- চকরিয়া সার্বজনী কেন্দ্রীয় হরি মন্দির মহোৎসব উদযাপন পরিষদের সভাপতি ডাক্তার তেজেন্দ্র লাল দে, বাংলাদেশ পুঁজা উদযাপন পরিষদ চকরিয়া উপজেলা শাখার সভাপতি তপন কান্তি দাশ, চকরিয়া সার্বজনীন কেন্দ্রীয় হরি মন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রদীপ কান্তি দাশ, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলা শাখার সাধরণ সম্পাদক ও চকরিয়া প্রেসক্লাবের যুগ্ন-সম্পাদক মুকুল কান্তি দাশ, চকরিয়া পৌরসভা পুঁজা উদযাপন পরিষদের সভাপতি টিটু বসাক, চকরিয়া পৌরসভা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি নারায়ন কান্তি দাশ, চকরিয়া সার্বজনীন কেন্দ্রীয় হরি মন্দির পরিচালনা কমিটির অর্থ-সম্পাদক সুজিত দাশ, রুপন মল্লিক এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবকরা।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পর থেকে মন্দির ভিত্তিক বিদ্যালয় চালু হয়। এতে হিন্দু ধর্মের ছোট্ট ছোট্ট শিক্ষার্থীরা বিদ্যালয়ে যাওয়ার আগে স্ব-স্ব ধর্ম বিষয়ে অবগত হচ্ছে। মন্দির ভিত্তিক এই কার্যক্রমকে বাড়ানো পাশাপাশি বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়ার জন্য অনুরোধ জানানো হয়।

জানা যায়, চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভার মধ্যে ৫টি ইউনিয়নের হারবাং, বরইতলী, কাকারা, ফাঁসিয়াখালী ও ডুলাহাজারায় একটি করে মন্দির ভিত্তিক প্রাক-প্রাথমিক বিদ্যালয় এবং পৌরসভার তিনটি মন্দিরে এই বিদ্যালয়ের কার্যক্রম অব্যাহত রয়েছে। এসব বিদ্যালয়ে অন্তত ৫’শতাধিক শিশু শিক্ষার্থী অধ্যায়ন করছেন।

Share this post

PinIt
scroll to top