মিসরে ২ হাজার ৩শ বছরের পুরোনো ৫০ মমির সন্ধান

mummy-2300.jpg

কক্সবাংলা ডটকম(৩ ফেব্রুয়ারি) :: মধ্য আফ্রিকার একটি কবরস্থান থেকে টলেমাইক যুগের ৪০ টিরও বেশি মমি আবিষ্কার করেছেন মিশরের গবেষকেরা। পুরাতত্ত্ব বিভাগের মন্ত্রিসভা শনিবার বিষয়টি জানিয়েছে। বিভাগীয় মন্ত্রী খালেদ এল-এনি বলেছেন, প্রাপ্তবয়স্ক সহ, শিশু ও পশুদের মমি উদ্ধার হয়েছে মিনয়া গভর্নরেটের একটি ভূগর্ভস্থ কক্ষ থেকে। সেখানে মেঝেতে বা খোলা মাটির কফিনে রাখা ছিল মমিগুলি।

কায়রোর ২৬০ কিলোমিটার (১৬০ মাইল) দক্ষিণে তুনাহ আল-গাবালের একটি অনুষ্ঠানে তিনি সাংবাদিকদের বলেন, “এখনও অব্দি ৪০ টিরও বেশি মমি পাওয়া গিয়েছে।” প্রত্নতাত্ত্বিক রামি রাস্মি এএফপিকে বলেন, “৪০ টি মমি আবিষ্কার হয়েছে, আর মধ্যে ১২জন শিশু এবং ছয়টি প্রাণি, বাকিরা সবাই প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলা।”

প্রাচীন মিশরের সংস্কৃতির সঙ্গে মমি করে রাখার বিষয়টি অঙ্গাঙ্গীভাবে যুক্ত। এই প্রথাটি আলেকজান্ডার দ্য গ্রেটের উত্তরাধিকারী টলেমির রাজত্বকালে জুড়ে পালন হয়েছিল ব্যাপকভাবে। ৩২৩ খ্রিষ্ট পূর্বাব্দ থেকে ৩০ খ্রিষ্ট পূর্বাব্দ পর্যন্ত স্থায়ী হয় এই রাজত্ব। মন্ত্রক জানিয়েছে, গত বছর ফেব্রুয়ারিতে শুরু হওয়া খননকার্যে আবিষ্কৃত মিনয়া কবরগুলি সম্ভবত কোনও আমলা পরিবারের।

প্রত্নতাত্ত্বিক মোহাম্মদ রাগাব জানান, মাটির ৯ মিটার গভীরে দুটি সমাধিও আবিষ্কৃত হয়েছে এবং এতে ছয়টি কক্ষ রয়েছে। মিশরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিসের প্রধান মোস্তফা ওয়াজিরি জানান, এই স্থানে পাওয়া পাত্র এবং প্যাপিরাসের টুকরো গবেষকদের সঠিক সময় নির্ধারণ করতে সাহায্য করবে।

Share this post

PinIt
scroll to top