বিপিএলে ঢাকা-কুমিল্লার ফাইনাল আজ

BPL-2019-final.jpg

কক্সবাংলা ডটকম(৮ ফেব্রুয়ারি) :: বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ষষ্ঠ আসরের ফাইনাল ম্যাচ আজ। এই ম্যাচের মধ্যদিয়ে এবারের বিপিএলের পর্দা নামছে। শিরোপা ট্রফি হাতে তুলে নিতে আজ মাঠে নামছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং ঢাকা ডাইনামাইটস।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে খেলাটি শুরু হবে। মাছরাঙা টিভি ও গাজী টিভি খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আসরের শুরুটা ছিল অধারাবাহিক। তাদের জন্য খাঁড়ার উপর মরার ঘা হয়ে আসে অধিনায়কের দায়িত্ব তুলে দেয়া অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথের ইনজুরি। যে কারণে টুর্নামেন্টের মাঝপথেই দেশ ছাড়তে হয় তাকে। স্মিথের পরিবর্তে অধিনায়কের আর্মব্যান্ড তুলে দেয়া হয় ইমরুল কায়েসের হাতে। দলে তামিম ইকবাল, শহীদ আফ্রিদির মতো অভিজ্ঞ খেলোয়াড় থাকলেও তার কাঁধে দায়িত্ব তুলে দেয়ার অবাক হয় অনেক ক্রিকেটভক্তই। তবে সবাইকে অবাক করে তার অধীনেই দল রাউন্ড রবিন লীগ শেষ করে পয়েন্ট টেবিলের দ্বিতীয় সেরা দল হয়ে। ফলাফলে কোয়ালিফায়ারে সুযোগ করে নেয় দেশি কোচ সালাউদ্দিনের শিষ্যরা।

প্রথম কোয়ালিফায়ারেও কায়েসের নেতৃত্বে সফল কুমিল্লা। দলগত পারফরম্যান্সের উপর ভর করে খুব সহজেই মাশরাফী বিন মোর্ত্তজার রংপুরকে হারিয়ে বিপিএলে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠে যায় তারা। ২০১৫ সালে টুর্নামেন্টে প্রথমবারের মতো ফাইনালে পা দিয়ে তৎকালীন কুমিল্লা অধিনায়ক মাশরাফীর অধীনে ঘরে শিরোপা তোলা কুমিল্লা এবারও বদ্ধপরিকর শিরোপা জয়ের ব্যাপারে।

তবে ঢাকাও যে কোনোদিক থেকে ছাড় দিয়ে কথা বলবে না তাও এখন স্পষ্ট। আসরের শুরুতে তারা ছিল এক প্রকার অপ্রতিরোধ্য। প্রথম ৬ ম্যাচের মধ্যে ৫টিতে জয়ী হলেও টুর্নামেন্টের মাঝপথে এসে থমকে যায় ঢাকার জয়রথ। এক পর্যায়ে টানা ৫টি ম্যাচ হেরে আসর থেকে প্রায় ছিটকেই পড়ছিল ঢাকা।

তবে শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে খুলনা টাইটান্সকে হারিয়ে নকআউট পর্বের টিকিট নিশ্চিত করে বিপিএলের সবচেয়ে সফল ফ্র্যাঞ্চাইজি। বহু কষ্টার্জিত জয়ে নকআউট নিশ্চিত করলেও এলিমিনেটরে চিটাগং ভাইকিংস ও বর্তমান বিপিএল চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে সহজেই হারিয়ে দিয়ে ফাইনালে পা দিয়েছে ঢাকা।

তাহলে শেষ পর্যন্ত কে হাসতে যাচ্ছে বিজয়ীর হাসি? কাদের হাতে উঠতে যাচ্ছে দেশ সেরা টুর্নামেন্টের শিরোপা? কুমিল্লা কি দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের আনন্দে মাতবে, নাকি ঢাকার ফ্র্যাঞ্চাইজি পরিবর্তন হওয়ার পর তারাই দ্বিতীয়বারের মতো শিরোপা জয়ের উৎসব করবে? আর মাত্র কয়েক ঘণ্টা পরই নামতে যাচ্ছে মাসব্যাপী টুর্নামেন্টের পর্দা।

Share this post

PinIt
scroll to top