রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতা করবে ভারত : পররাষ্ট্রমন্ত্রীকে নরেন্দ্র মোদি

modi-bd-fm.jpg

কক্সবাংলা ডটকম(৭ ফেব্রুয়ারি) :: নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ঢাকাকে সহযোগিতা করবে দিল্লি। বাংলাদেশের এ সংকটে সবসময়ই পাশে থাকবে ভারত। দিল্লিতে গতকাল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাত্কালে এ প্রতিশ্রুতি দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে।

ড. এ কে আব্দুল মোমেন বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যকার পঞ্চম জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে দিল্লি অবস্থান করছেন। এ সফরে বাংলাদেশের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। বৈঠক শেষে ৯ ফেব্রুয়ারি তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

জেসিসি বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এ সফরে দুই দেশের মধ্যে দুর্নীতির তদন্ত, টেলিভিশন সম্প্রচার ও ওষুধ স্থাপনাসহ বিভিন্ন বিষয়ে মোট পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক চলাকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের মানবিক সহায়তার জন্য ধন্যবাদ জানান। একই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে দ্রুততম সময়ের মধ্যে প্রত্যাবাসন নিশ্চিত করার জন্য ভারতের সহযোগিতার অনুরোধ জানিয়েছেন তিনি। এ সময় রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে সবসময় থাকার কথা পুনর্ব্যক্ত করেন ভারতের প্রধানমন্ত্রী। পাশাপাশি রোহিঙ্গাদের তাদের স্বদেশে দ্রুত প্রত্যাবাসন বিষয়েও ভারতের সহযোগিতার নিশ্চয়তাও দিয়েছেন নরেন্দ্র মোদি।

বৈঠকে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মেয়াদে বাংলাদেশের সঙ্গে কাজ করার বিষয়ে ভারতের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। ভারতের প্রধানমন্ত্রী বলেন, কয়েক বছর ধরে দুই দেশের মধ্যকার সম্পর্ক সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় ড. এ কে আব্দুল মোমেনকে অভিনন্দন জানান নরেন্দ্র মোদি। একই সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার প্রথম বিদেশ সফরের গন্তব্য হিসেবে ভারতকে বেছে নেয়ারও প্রশংসা করেন তিনি।

অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রীকে দ্বিপক্ষীয় সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির বিষয়গুলো অবহিত করেন। এ সময় নরেন্দ্র মোদি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের অংশীদারিত্ব আরো সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেছেন। এ সময় মনমোহন সিং রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন এবং তিস্তাসহ নিষ্পত্তি না হওয়া অন্যান্য ইস্যুর দ্রুত সমাধানেরও আশা প্রকাশ করেন।

Share this post

PinIt
scroll to top