টেকনাফ উপকূল থেকে মালয়েশিয়াগামী আরও ২২ রোহিঙ্গা উদ্ধার

DSC_0004-copy.jpg

হুমায়ূন রশিদ,টেকনাফ(১০ ফেব্রুয়ারী) :: টেকনাফ সীমান্ত দিয়ে রাতের অন্ধকারে বিদেশ পাড়ির চেষ্টাকালে ফের ২২ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছে বিজিবি জওয়ানেরা।

জানা যায়, গত ১০ ফেব্রুয়ারী রাত পৌনে ৯টারদিকে টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের সাবরাং খুরের মুখ অস্থায়ী ক্যাম্পের হাবিলদার তাজুল ইসলাম গোপন সংবাদের ভিত্তিতে বিশেষ টহল দল নিয়ে উত্তর লম্বরী ঘাট সংলগ্ন জঙ্গলাকীর্ণ এলাকায় নৌকার জন্য অপেক্ষামান অবস্থায় কুতুপালং ক্যাম্পের ৬জন মহিলা ও ৮জন শিশু এবং বালুখালী ক্যাম্পের ১জন পুরুষ, ৪জন নারী ও ৩জন শিশুকে উদ্ধার করে।

উদ্ধারকৃতরা মোটাংকের বিনিময়ে দালালের মধ্যস্থতায় চোরাইপথে বিদেশ পাড়ি দেওয়ার চেষ্টায় ছিল। তদন্ত স্বাপেক্ষে মানব পাচারকারী দালালদের আটকের চেষ্টা চলছে।

উদ্ধারকৃতদের আইনী প্রক্রিয়া শেষে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তরের প্রস্তুতি চলছে।

এখনো রোহিঙ্গা জনগোষ্ঠীর বিশাল একটি অংশ মাদক চোরাচালান, চুরি-ডাকাতি, আইন-শৃংখলার অবনতি, শ্রম বাজার দখলের পর এবার উপকূলীয় এলাকার মানুষকে অর্থের লোভে ফেলে সাগর পথে বিদেশ গমনের অপতৎপরতা চালাচ্ছে।

প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারী টেকনাফ উপকূল দিয়ে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে দালাল সহ ৫১ রোহিঙ্গাকে আটক করা হয়েছিল। এনিয়ে গত তিন দিনে ৭০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হল।

 

Share this post

PinIt
scroll to top