উয়েফা চ্যাম্পিয়নস লিগেও ভিএআর

VAR-Champs.jpg

কক্সবাংলা ডটকম(১২ ফেব্রুয়ারী) :: রাশিয়া বিশ্বকাপে প্রথমবার ব্যবহার করা হয় ভিএআর প্রযুক্তি। সফল ব্যবহারের পর স্প্যানিশ লা লিগা, বুন্দেসলিগা, সিরি-এ লিগে এরই মধ্যে ব্যবহার করা হয়েছে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। এবার ইউরোপিয়ান ক্লাব পর্যায়ের সবচেয়ে বড় প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়নস লিগেও ব্যবহার করা হবে ভিএআর।

মঙ্গলবার রাত থেকে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ মাঠে গড়াবে। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেড খেলবে প্যারিস সেইন্ট জার্মেইয়ের বিপক্ষে। একই রাতে রোমা খেলবে পোর্তোর বিপক্ষে। এ দুটি ম্যাচে প্রয়োজন হলে ভিএআর প্রযুক্তির সাহায্য নেবেন রেফারি। চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বের সব ম্যাচেই ব্যবহার করা হবে ভিএআর।

চ্যাম্পিয়নস লিগে আগামী মৌসুম থেকে ভিএআর প্রযুক্তি ব্যবহার করার কথা ছিল। তবে আগেভাবে প্রস্তুত হওয়ায় গত ডিসেম্বরে উয়েফা নির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয়, এই মৌসুমের শেষ ষোলো থেকে এই প্রযুক্তি প্রয়োগ করা হবে। ফুটবলের ক্লাব প্রতিযোগিতার বড় আসরে এই প্রযুক্তি যাতে নিখুঁত হয়, সেই জন্য কয়েক মাস ধরে রেফারিদের ট্রেনিং এবং টেকনোলজি পরীক্ষা করা হয়।

তবে ভিএআর নিয়ে অবশ্য এরই মধ্যে কিছু সমালোচনা শুরু হয়ে গেছে। রেফারি সব সময় ভিএআর দেখে সঠিক সিদ্ধান্ত নেননা বলে অভিযোগ আছে। সর্বশেষ রিয়াল মাদ্রিদ এবং অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচেও দেখা গেছে এ নিয়ে বিতর্ক। তবে এখন পর্যন্ত বড় কোন সমালোচনার মুখে পড়েনি ভিএআর।

Share this post

PinIt
scroll to top