২০২২ কাতার বিশ্বকাপেই ৪৮ দেশ অংশগ্রহণ

fifa1.jpg

কক্সবাংলা ডটকম(১৬ মার্চ) :: সবকিছু ঠিকঠাক থাকলে ২০২২ কাতার থেকেই ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করবে ৪৮টি দেশ। ফুটবল বিশ্বকাপ- ‘দ্য বিগেস্ট শো অন আর্থ’র জৌলুষ বাড়াতে বদ্ধপরিকর ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনিফান্তিনো। আর জৌলুষ বাড়াতে ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়িয়ে পরিধি বড় করার পক্ষপাতী তিনি।

সেই লক্ষ্যে ৩২ দেশের পরিবর্তে ৪৮ দেশের ফুটবল বিশ্বকাপ পরিকল্পনার কথা ফিফা প্রেসিডেন্ট জানিয়েছিলেন আগেই। শুক্রবার মিয়ামিতে ফুটবলের গভর্নিং বডির সভায় আলোচিত হল বিষয়টি। এরপরই ২০২২ কাতার বিশ্বকাপে ৪৮ দেশ অংশগ্রহণ করার সম্ভাবনার কথা জানিয়ে দিলেন ফিফা প্রেসিডেন্ট। তবে সেক্ষেত্রে কাতারের পক্ষে একা বিশ্বকাপ আয়োজন সম্ভব হবে না। তাই কাতারের সঙ্গে যৌথ ভাবে অন্য একটি দেশের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব গ্রহণ করার বিষয়টি ভেবে দেখছে ফুটবলের নিয়ামক সংস্থা।

গত একবছর ধরে দীর্ঘ টালবাহানার পর শুক্রবার মিয়ামিতে গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে জিয়ান্নি ইনফান্তিনো জানান, ‘সমীক্ষা বলছে কিছু শর্তাবলী পূরণ করা প্রয়োজন। তাহলেই টুর্নামেন্টের পরিধি না বাড়ার কোনও কারণ নেই।’ তবে এক্ষেত্রে মরুদেশে বিশ্বকাপের মত বড় টুর্নামেন্ট আয়োজনের প্রশ্নে কাতারের সঙ্গে উপযুক্ত কোনও দেশকে দায়িত্ব ভাগ করে দিতে চাইছে ফিফা।

যদিও এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে কাউন্সিল এবং কংগ্রেস। তাই প্রস্তাবটি নিয়ে তাদের দ্বারস্থ হওয়ার কথা জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট। এরপর সমস্ত বিষয় খতিয়ে দেখে জুনে এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ফুটবলের গভর্নিং বডি।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri