মধ্যপ্রাচ্য ছেড়ে আফ্রিকার দিকে ঝুঁকছে আইএস ?

isis-in-africa.jpg

কক্সবাংলা ডটকম(২১ মে) :: কার্যত অনেকটাই কোনঠাসা ইসলামিক স্টেট। একের পর এক জায়গা হারিয়ে ক্রমশ শক্তি হারিয়েছে এই জঙ্গি সংগঠন। লাগাতার অভিযানে গত মার্চে ইরাক-সিরিয়ায় নিজেদের শেষ ঘাঁটিও হারিয়েছে আইএস। এই অবস্থায় গত পাঁচ বছরের মধ্যে গত কয়েকদিন আগে সবাইকে দিয়ে কার্যত প্রকাশ্যে আসেন আবু বকর আল-বাগদাদি। একটির ভিডিওর মাধ্যমে তিনি প্রকাশ্যে আসে। শুধু প্রকাশ্যে আসা নয়, আইএস জঙ্গিদের বিরুদ্ধে ভিডিওতে বার্তাও দিয়েছেন।

এই পরিস্থিতিতে ভিডিও এবং আইএস সাম্প্রতিক অবস্থা নিয়ে খতিয়ে দেখেন পর্যবেক্ষকরা। পর্যবেক্ষকরা মনে করছেন, মধ্যপ্রাচ্যে নিয়ন্ত্রণ হারালেও নিজেদের জায়গা থেকে সরছে না আইএস। বরং মধ্যপ্রাচ্য ছেড়ে তারা এখন ঝুঁকছে আফ্রিকার দিকে। মালি ও বুরকিনা ফাসোর বিদ্রোহী দলগুলো আইএসের সঙ্গে জোট বাঁধছে বলে আশঙ্কা পর্যবেক্ষকরা। উল্লেখ্য, বৃহত্তর সাহারা অঞ্চলে আইএসের নেতা আবু ওয়ালিদ আল-সাহরাওয়ির ভূয়সী প্রশংসা করেছেন বাগদাদি। এমন অবস্থায় তাই প্রশ্ন উঠছেই, তবে কি মধ্যপ্রাচ্য ছেড়ে আফ্রিকার দিকে ঝুঁকছে আইএস?

গত বছর আফ্রিকায় জঙ্গি হামলায় প্রায় ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে বেশির ভাগই সাধারণ মানুষ। ইরাক ও সিরিয়ায় আইএসের হামলায় যত মানুষ প্রাণ হারিয়েছে, আফ্রিকায় জঙ্গি হামলায় কেবল এক বছরেই তার কাছাকাছি সংখ্যক মানুষের প্রাণ গিয়েছে। এই অবস্থায় আফ্রিকাকেই আগামিদিনে আইএসের শক্ত ঘাঁটি হিসাবে মনে করছেন পর্যবেক্ষকরা। আর সেই মতো আফ্রিকায় যাতে আইএস নিজেদের শক্ত ঘাঁটি না বানাতে পারে সেজন্যে অন্যান্য দেশগুলির কাছে ইতিমধ্যেই আবেদন জানানো হয়েছে।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri