যুদ্ধে জড়াচ্ছে যুক্তরাষ্ট্র-ইরান : রয়টার্স’র জরিপ

ui.jpg

কক্সবাংলা ডটকম(২৩ মে) :: যুক্তরাষ্ট্র কয়েক বছরের মধ্যে ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে পারে বলে বিশ্বাস করেন অধিকাংশ মার্কিন নাগরিক। যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে চলমান ক্রমবর্ধমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোস পরিচালিত জরিপের মঙ্গলবার প্রকাশিত ফলাফলে উঠে এসেছে এ তথ্য। খবর রয়টার্স

গত বছরের তুলনায় এ বছর অধিক মার্কিন নাগরিক ইরানকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি মনে করছে। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আগ বাড়িয়ে ইরান আক্রমণের বিষয়ে অধিকাংশ নাগরিকের মতামত নেই। ১৭ থেকে ২০ মে পরিচালিত জরিপে আরো দেখা গেছে, ইরান যদি মার্কিন সামরিক বাহিনীকে আক্রমণ করে, তাহলে পুরো শক্তি বা সীমিত পরিসরে যুক্তরাষ্ট্রের ইরানি আক্রমণের জবাব দেয়া উচিত বলে মনে করেন জরিপে অংশ নেয়া প্রতি পাঁচজনে চারজন মার্কিন নাগরিক।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্রের সরে আসার পর যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে উত্তেজনা নতুন করে শুরু হয়। চলতি মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প ইরানের ওপর নতুন করে কঠোর অবস্থানসহ ইরানের তেল রফতানির ওপর পুরোদমে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর ওয়াশিংটন-তেহরান সম্পর্ক আরো বেশি মারমুখী হয়ে ওঠে।

ওই জরিপে দেখা গেছে, ৫১ শতাংশ মার্কিন নাগরিক আগামী কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইরান যুদ্ধে জড়াতে পারে বলে মনে করে। ৬০ শতাংশ নাগরিক মনে করে, আগ বাড়িয়ে যুক্তরাষ্ট্রের ইরান আক্রমণ করা উচিত হবে না। অন্যদিকে ১২ শতাংশ আগ বাড়িয়ে ইরান আক্রমণ করা যুক্তিযুক্ত মনে করে।

ইরান যুক্তরাষ্ট্রের স্বার্থসংশ্লিষ্ট কোনো জায়গায় আঘাত হানার গোপন পরিকল্পনা করছে, এমন অভিযোগের ভিত্তিতে যুক্তরাষ্ট্র সম্প্রতি উপসাগরীয় অঞ্চলে উড়োজাহাজবাহী রণতরী ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বোমারু উড়োজাহাজ মোতায়েন করে। তবে ইরান যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ বারবার অস্বীকার করে এসেছে।

Share this post

PinIt
scroll to top
bahis siteleri