গুগলের লাইভ ক্যামেরা ট্রান্সলেটরে ‘বাংলা’

gt.jpg

কক্সবাংলা ডটকম(১১ জুলাই) :: নিজেদের ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা ফিচারের জন্য বেশ বড়সড় আপডেট নিয়ে এসেছে গুগল। নতুন ওই আপডেটের ফলে ক্যামেরা ফিচারে আরও ৬০টি ভাষায় সেবা দিতে পারবে ট্রান্সলেটর অ্যাপ। নতুন এই ৬০টি ভাষার মধ্যে রয়েছে বাংলা। এছাড়া ৮৫ শতাংশ উন্নত অনুবাদ সেবা এবং ক্যামেরা দিয়ে কোনও লেখার ছবি ধারণ করার সময় তা যেন আরও স্থির থাকে এমন সুযোগ-সুবিধা নিয়ে এসেছে নতুন আপডেটটি।

প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ নিজেদের সাম্প্রতিক এক প্রতিবেদনে সংবাদটি সম্পর্কে বিস্তারিত জানিয়েছে। নিজেদের প্রতিবেদনে ভার্জ লিখেছে, ট্রান্সলেটর অ্যাপের ক্যামেরা ফিচারে নতুন যোগ হতে যাওয়া ভাষাগুলোর মধ্যে রয়েছে বাংলা, আফ্রিকান, অ্যারাবিক, এস্টোনিয়ান, গ্রিক, হিন্দি, ইগবো, জাভানিজ, কুর্দিশ, লাটিন, লাটভিয়ান, মালয়, মঙ্গোলিয়ান, নেপালি, পশতু, পার্সিয়ান, সামোয়ান, সেসথো, স্লোভেনিয়ান, সোহাইলি, থাই, ভিয়েতনামিজ, ওয়েলশ ইত্যাদি।

গুগলের তরফ থেকে জানানো হয়েছে, অ্যাপটির আপডেটেড সংস্করণ নিজে থেকেই ভাষা চিহ্নিত করতে পারবে, ভাষা চিনিয়ে দেওয়া বা ভাষা নির্বাচন করে দেওয়ার প্রয়োজন পড়বে না। নতুন এই আপডেটের বিষয়টি নিঃসন্দেহে গুগল ট্রান্সলেট ব্যবহারকারীদের জন্য সুসংবাদ। কারণ এতোদিন মেনু বা খাবারের নির্দেশনা বুঝতে ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা ফিচার ব্যবহার করা হলেও ভাষার সীমাবদ্ধতা ও উন্নত অনুবাদ সেবার অভাবের বিষয়টি চোখে পড়তো।

ভার্জের বরাতে জানা গেছে, ১০ জুলাই বিশ্বের ১ শতাংশ ট্রান্সলেট ব্যবহারকারীর জন্য আপডেটটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে অন্যান্য ব্যবহারকারীরাও এই আপডেটের সুবিধা পাবেন।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri