এইচএসসির ফলাফলে উপজেলা পর্যায়ে সেরা চকরিয়া কলেজ, সিটি কলেজের চরম বিপর্যয়

Chakaria-Picture-18-07-19.jpg

এম.জিয়াবুল হক,চকরিয়া(১৮ জুলাই) :: ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল বুধবার প্রকাশিত হয়েছে। ঘোষিত ফলাফলে এবার চকরিয়া উপজেলার ৬টি কলেজের মধ্যে উপজেলা পর্যায়ে সেরা হয়েছেন চকরিয়া বিশ^বিদ্যালয় কলেজ। চলতি বছর চকরিয়া বিশ^বিদ্যালয় কলেজের পাসের হার (৫৯.৩২%)।

মোট ৬৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩৮৫ জন। তারমধ্যে মানবিক বিভাগে ৩৬৯ জনের মধ্যে পাশ করেছে ১৯৮জন, বাণিজ্য বিভাগে ২২৫ জনের মধ্যে পাশ করেছে ১৪৬জন ও বিজ্ঞান বিভাগে ৫৮ জনের মধ্যে পাশ করেছে ৪১জন। উপজেলার অন্য কলেজ গুলোর তুলনায় চকরিয়া কলেজ এবছর আশানুরূপভাবে ভালো ফলাফল করেছে।

প্রকাশিত এইচএসসি পরীক্ষার ফলাফলে দ্বিতীয় অবস্থানে আছে ডুলহাজারা কলেজ। এ কলেজ থেকে ৬৭৬জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৩৫৪ জন। পাশের হার (৫২.৩৭%)। ততৃীয় হয়েছেন চকরিয়া আবাসিক মহিলা কলেজ। পাশের হার (৫০.২৮%। ৫৩৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ২৭০জন। চতুর্থ অবস্থানে আছেন বদরখালী কলেজ। ২৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৬৭ জন। পাশের হার (২৭.৫৭%)। এরপর রয়েছেন চকরিয়া কমার্স কলেজ। তাদের কলেজ থেকে ৬১ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছেন ১৩ জন পাস। পাশের হার (২১.৩১%)। একেবারে হতাশাব্যাঞ্জক ফলাফল করেছে চকরিয়া সিটি কলেজ। তাদের পাশের হার (৯.৩২%)। ১১৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে মাত্র ১১ জন।

অনুভুতি প্রকাশ করে চকরিয়া কলেজের অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দিন বলেন, আমাদের প্রতিষ্ঠানটি উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার সাড়ে ৬ লাখ মানুষের পছন্দের ও প্রথম বিদ্যাপীঠ। আমরা চেষ্ঠা করেছি কলেজের লেখাপড়ার মান্নোনয়ন নিশ্চিত করতে। কলেজের সকল শিক্ষক ও অভিভাবকদের সহযোগিতায় এবার উপজেলায় প্রথম হতে পেরে আমরা সত্যি আনন্দিত।
ভবিষ্যতে আরো ভালো করার চেষ্টা থাকবে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, এবছর এইচএসসি পরীক্ষার ফলাফলে চকরিয়া কলেজ উপজেলা পর্যায়ে প্রথম হয়েছে। তাদের পাসের হার ৫৯.৩২%। তবে উপজেলার অপরাপর কলেজগুলোর ফলাফল হতাশাজনক।

তিনি বলেন, আমাদেরকে এই অবস্থা থেকে উত্তোরণ ঘটাতে হবে। সেইজন্য এখন থেকে প্রতিটি প্রতিষ্ঠানে শিক্ষার্থীদেরকে ভালোভাবে অবজারভেশন করতে হবে। শিক্ষার্থীদেরকে স্মার্ট ফোনের ব্যবহার থেকে বিরত রাখতে হবে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri