ভারত থেকে ব্রাহ্মোস ক্রুজ ক্ষেপনাস্ত্র কিনতে যাচ্ছে থাইল্যান্ড

brahmos_missile-500km.jpg

কক্সবাংলা ডটকম(১ আগস্ট) :: ভারত ও রাশিয়ার যৌথভাবে তৈরি ব্রাহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপনাস্ত্রের প্রথম সম্ভাব্য ক্রেতা হতে পারে থাইল্যান্ড। ক্ষেপনাস্ত্রটি কিনতে ব্যাংকক এখন নয়া দিল্লির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। আরো কয়েকটি দেশ এ ব্যাপারে আগ্রহ প্রকাশ করলেও আনুষ্ঠানিক আলোচনা শুরু করেনি।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, আলোচনা চলছে। তবে এ বছর হয়তো শেষ হবে না। আগামী বছর হতে পারে।

থাইল্যান্ড অনেক আগে ব্রাহ্মোস কেনার আগ্রহ প্রকাশ করলেও গত ডিসেম্বরে দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল রুদিত ভারত সফর করার পর আলোচনা গতি পায়।

দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে থাইল্যান্ড তাদের ডর্নিয়ার মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট সংস্কার করার জন্য ভারতকে অনুরোধ করে। প্রতিরক্ষা সূত্র জানায়, এই ইস্যুতে আলোচনার জন্য জুলাই মাসের মাঝামাঝি ভারতীয় নৌবাহিনী, ভারত ইলেক্ট্রনিক্স লি. ও হিন্দুস্তান এরোনটিকস লি.-এর একটি দল থাইল্যান্ড সফর করে।

এছাড়া থাইল্যান্ড নেভি তার সামর্থ বৃদ্ধি এবং বাহিনীতে আরো যুদ্ধ জাহাজ সংযোজনের পরিকল্পনা করেছে। এর সঙ্গে মিল রেখে ভারতে থাই নৌবাহিনীর জন্য যুদ্ধজাহাজ নির্মাণ করে দেয়া যায় কিনা তার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে।

এছাড়া থাইল্যান্ডকে ভারতের কোস্টাল সারভেইল্যান্ড রাডার চেইনে যুক্ত করা নিয়েও আলোচনা হচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ এটি চূড়ান্ত হতে পারে। মালদ্বীপ ও সিশেলসের মতো বেশ কিছু লিটোরাল রাষ্ট্র এরই মধ্যে ওই চেইনে যুক্ত হয়েছে।

এছাড়া ২০১৮ সালের জুনে সাংগ্রিলা-সংলাপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত, থাইল্যান্ড ও সিঙ্গাপুর নৌবাহিনীর মধ্যে যে ত্রিদেশীয় মহড়ার কথা ঘোষণা করেন তা আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে। গত এপ্রিলে ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবার থাইল্যান্ড সফরকালে বিষয়টি চূড়ান্ত হয়।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri