মহাকাশে মিলল অবিকল পৃথিবী ‘সুপার আর্থ’ : এলিয়েনের দেখা হতে পারে ওখানেই (ভিডিও সহ)

k218b.jpg

কক্সবাংলা ডটকম(৬ আগস্ট) :: একেবারে পৃথিবীর মতই এই গ্রহ। খুব একটা দূরেও নয়। মাত্র ১১১ আলোকবর্ষ। আর শুধু পৃথিবীর বন্ধুই নয়, থাকতে পারে মানুষের বন্ধুও। অর্থাৎ, সেখানে পৌঁছতে পারলেই দেখা মিলতে পারে এলিয়েনদের। এমনটাই উঠে এসেছে এক নয়া গবেষণায়।

নতুন এই গ্রহের নাম K2-18b. যাকে ‘সুপার আর্থ’ বলে বর্ণনা করছেন বিজ্ঞানীরা। এই গ্রহে তরল জল থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ফলে প্রাণের সম্ভাবনাও খুব বেশি। টেক্সাস ইউনিভার্সিটি, স্কারবোরোগ ও মন্ট্রিয়াল ইউনিভার্সিটির গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গ্রহ একা নয়, রয়েছে এর এক প্রতিবেশীও। যার নাম K2-18c. দুটি গ্রহই একটি লাল রঙের নক্ষত্রের চারপাশে ঘুরছে।

ওই গ্রহ পৃথিবীর মত পাথুরে নাকি নেপচুনের মত উজ্জ্বল, সেটা খতিয়ে দেখা হচ্ছে। ওই গ্রহকে বিশ্লেষণ করার জন্য ব্যবহার করা হচ্ছে High Accuracy Radial Velocity Planet Searcher নামে একটি ইনস্ট্রুমেন্টস। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, এটি পাথুরে একটি গ্রহ। ওই গ্রহের পরিস্থিতির সঙ্গে পৃথিবীর অনেক মিল রয়েছে। শুধু আকারে অনেকটা বড়। তবে এটি নক্ষত্রের অনেক কাছে রয়েছে। ফলে আবহাওয়া অপেক্ষাকৃত গরম হওয়ার সম্ভাবনা রয়েছে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri