উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন মিয়ানমারের তদন্ত দল

Rohingya-camp-ICOE-team-coxsbazar.jpg

শহিদুল ইসলাম,উখিয়া(১৯ আগস্ট) :: কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শনে আসছেন মিয়ানমারের তদন্ত দল।মঙ্গলবাব সকালে উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা শিবির ঘুরে দেখার কথা রয়েছে।

পাশাপাশি নির্যাতনের শিকার রোহিঙ্গা নর -নারীদের সাথে কথা বলবেন।মিয়ানমারের তদন্ত দল সোমবার সকাল এগারো টার দিকে কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন।

সেখান থেকে সড়ক পথে গিয়ে উখিয়ার রয়েল টিউলিপ হোটেলে কিছুক্ষন বিশ্রাম নেন।দুপুর একটার দিকে কক্সবাজারস্হ শরর্নাথী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সাথে এক বৈঠকে মিলিত হন।এরপর ইউএন এইচ সিআর সাথে বৈঠক হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে মিয়ানমারের তদন্ত দলের নেতৃত্ব দেবেন ফিলিপাইনের সাবেক পররাষ্ট্র মন্ত্রী রোজারি ওমানালো।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত থাকবেন মিয়ানমারের সাংবিধানিক ট্রাইব্যুনালের সাবেক চেয়ারম্যান মিয়া থেইন, জাতিসংঘের জাপানের সাবেক স্হায়ী প্রতিনিধি কেনজো ওশিকা ও ইউনিসেফের সাবেক সিনিয়র র্কমর্কতা ড. অনতুন।

এছাড়া কক্সবাজার জেলা প্রশাসনের র্কমর্কতারা উপস্থিত থাকার কথা রয়েছে।মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিষয়টি তদন্তের জন্য ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারি গঠন করেছে মিয়ানমার। ওই কমিশনের একটি প্রতিনিধি দল চার দিনের সফরে শনিবার ঢ়াকা পৌঁছেছে।

মিয়ানমারের তদন্ত দলটি পররাষ্ট্র ও অন্যান্য সরকারি সংস্থার র্কমর্কতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।এছাড়া জাতিসংঘের বিভিন্ন এজেন্সির সঙ্গে বৈঠক করবেন।

আগামীতে এভিডেন্স কালেকশন এবং ভেরিফিকেশন টিম আসবে এবং তাদের কাজকে সহজ করার জন্য সফররত দলটি এখানে একটি পরিবেশ তৈরি করবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন র্কমর্কতা জানিয়েছেন।তিনি আরো বলেন তবে এভিডেন্স কালেকশন টিমটি কবে আসবে সে বিষয়টি এখন ও ঠিক হয়নি।

দলটি এমন সময়ে বাংলাদেশে এলো যখন আগামী বৃহস্পতিবার রোহিঙ্গাদের প্রথম দলটি তাদের স্বদেশে ফেরত যাবেন।

ইন্ডিপেন্ডেন্ট কমিশন অফ ইনকোয়ারির কাজ হচ্ছে মিয়ানমারের রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ গুলো তদন্ত করা এবং দোষী ব্যক্তিদের দায়বদ্ধতা নিশ্চিত করা।

রয়র্টাসের একটি রিপোর্ট অনুযায়ী মিয়ানমার ৫৫ হাজার রোহিঙ্গা তালিকার মধ্যে তিন হাজার চারশত পঞ্চাশ জন রাখাইন অতিবাসী বলে নিশ্চিত করেছে মিয়ানমার।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri