ছাত্রলীগের প্রতিটি নেতা কর্মীকে পড়ার টেবিলে ফিরে আসতে হবে- লেখক ভট্টাচার্য

BSL-sec-lekhok.jpg

কক্সবাংলা ডটকম(২১ সেপ্টম্বর) :: ছাত্রলীগের প্রতিটি নেতা কর্মীকে দেশের অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে হবে,দেশের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। এ লক্ষ্যে দেশের প্রতিটি নেতা কর্মীকে পড়ার টেবিলে ফিরে যেতে হবে। কারন ভাল পড়াশুনা জানা ছাত্রনেতা ছাড়া জনকল্যাণকর, জনবান্ধব নেতা তৈরী হবে না। মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তাই দলের নেতা কর্মীদের হাতে খাতা কলম তুলে দিয়েছিলেন। তিনি সে দিন বলেছিলেন”তোমাদের কলম হোক শোষণ মুক্তির হাতিয়ার”।

তাই বাংলাদেশ ছাত্রলীগের নেতা-কর্মীদের প্রতি আমার বিনীত আহব্বান প্রচুর পড়াশুনার মাধ্যমে সমসাময়িক বিশ্ব ব্যবস্থার প্রেক্ষপটে যথাযথ তথ্য জ্ঞান সমৃদ্ধ হয়ে রাজনৈতিক প্রজ্ঞা অর্জন করতে হবে। আজ বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতা কর্মীকে দেশের অগ্রযাত্রার সাথে সামিল হতে হলে তাই পড়াশুনার কোন বিকল্প নাই।

অতীতের মত আমাদেরকে রাজপথে স্বাধীনতা বিরোধী আর দেশ বিরোধী শক্তিকে মোকাবেলা করতে হয় না। আজ দেশে যুদ্ধাপরাধীর বিচার হয়েছে, জাতির পিতার হত্যাকারীদের অনেকের বিচার হয়েছে, অনেকের বিচার চলমান। জাতি হিসাবে অনেকটাই আমরা কলংকমুক্ত। এখন ছাত্রলীগের প্রতিটি নেতা কর্মীকে পড়াশুনায় মনোযোগী হতে হবে। বাংলাদেশ উন্নয়শীল বিশ্বের নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশকে নতুন নতুন চ্যালেন্জ গ্রহন করতে হচ্ছে। তাই আমাদের প্রানের নেত্রী কেন একা এই চ্যালেন্জ গ্রহন করবে? আজকে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকে যথাযথ জ্ঞান সমৃদ্ধ হয়ে প্রিয় নেত্রীর এই চ্যালেন্জের ভ্যানগার্ড হিসাবে দায়িত্ব পালন করতে হবে।

তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান সম্পর্কে ও আমাদের প্রয়োজনীয় জ্ঞান থাকতে হবে। তথ্য প্রযুক্তির উৎকর্ষের এই যুগে আমাদের খেয়াল রাখতে হবে- এই প্রযুক্তিকে কেউ যেন ভূল পথে পরিচালিত না করতে পারে। গুজব সৃষ্টি ও প্রচারের মাধ্যমে যেন অতীতের মত কেউ আর ছাত্র সমাজকে ধোঁকা দিতে না পারে। অবশ্য ছাত্রসমাজকে এই বিষয়ে সচেতন থাকতে হবে আর যে সচেতনতার নেতৃত্ব দিবে বাংলাদেশ ছাত্রলীগ। তথ্য প্রযুক্তি ব্যবহারে ও আমাদের মিতব্যয়ী হতে হবে। সারাদিন যেন আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমের কাছে বদ্ধ না হয়ে যাই । ফেসবুকে লাইক, কমেন্টের আশায় আমরা পড়াশুনা ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ থেকে দূরে না থাকি আমাদের সে খেয়াল ও রাখতে হবে।

সর্বপোরি কিছুদিন আগে দেশের গুরুত্বপূর্ণ শিক্ষাবিদ আনিসুল ইসলাম বলেছিলেন” কোন তরুন যদি ফেইসবুকের লাইক, কমেন্টের আশা বাদ দিয়ে পড়াশুনা করে ও তার উদ্দেশ্যকে সাধন করতে যথাযথ চেষ্টা করে তাহলে সে অবশ্যই সফল হবে”। সর্বোপরি ছাত্রলীগের প্রতিটি নেতা-কর্মীকে পড়ার টেবিলে ফিরে আসার আহব্বান জানাই।

লেখক ভট্টাচার্য
সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত)
বাংলাদেশ ছাত্রলীগ

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri