কক্সবাজারের রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন করলেন পরিবেশ,বন ও জলবায়ু বিষয়ক সংসদীয় কমিটি

received_1349773411862568.jpeg

শহিদুল ইসলাম,উখিয়া(১৭ অক্টোবর) :: রোহিঙ্গাদের আশ্রয়ের কারণে ইতিমধ্যে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখাতে আর কোন ধরণের বনাঞ্চল ও সম্পদের ক্ষতি করা যাবে না। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন জনিত যে ক্ষতি হয়েছে তা অনেক ক্ষেত্রে পূরণীয় নয়। বিশেষ করে হাতি সহ প্রাণী জীব বৈচিত্র্যে সম্পদ সংরক্ষণে এসব ক্ষতি রোধ মোকাবেলা করতে হবে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী উপরোক্ত কথা বলেন। বৃহস্পতিবার উখিয়ার কুতুপালং মেগা ক্যাম্পে রোহিঙ্গাদের কারণে পরিবেশের যে সব ক্ষতি হয়েছে তা সরজমিনে পরিদর্শন শেষে এক বৈঠকে তিনি ও কমিটির অপরাপর সদস্যগণ ছাড়াও উচ্চ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কুতুপালং মেগা -১৭ নং ক্যাম্পে রিফিউজি রিলিফ কোঅর্ডিনেশন সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে স্হানীয় পরিবেশ, বন ও প্রশাসনের কর্মকর্তারা বল পূর্বক পালিয়ে এসে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিক রোহিঙ্গাদের কারণে গত দুই বছরে সংঘঠিত ক্ষয়ক্ষতির বিবরণ তুলে ধরা হয়।

বৈঠকে রোহিঙ্গাদের আশ্রয় দানের কারণে ৬ হাজার একর রক্ষিত, সংরক্ষিত ও সামাজিক বনায়ন, বনজ সম্পদ সম্পূর্ণ ও ক্যাম্প সংলগ্ন আরো ১৮ শ একর বনাঞ্চল, বনজ সম্পদ ও প্রাণী জীব বৈচিত্র্যের ক্ষতির দিক বর্ণনা দেয়া হয়। এসবের কারণে বিপন্ন প্রায় এশিয়ান প্রজাতির হাতি সহ পরিবেশ বান্ধব অসংখ্য প্রাণী জীব বৈচিত্র্য বর্তমানে হুমকির মুখে পড়েছে, হাতির বিচরণ ক্ষেত্র সংকুচিত হয়ে খাদ্য,পানিয় জল সংকট দেখা দেয়া, রোহিঙ্গাদের কারণে স্হানীয় জনগোষ্ঠীর আর্থসামাজিক অবস্হার ক্রমাবনতি, বনাঞ্চল ধংস হওয়ায় স্হানীয় লোকজন জ্বালানি সংকটে পড়েছে, তাদের জন্য বিকল্প জ্বালানির ব্যবস্হা করণ, রোহিঙ্গাদের কারণে স্হানীয় ভাবে দিনের পর দিন ভূ-গর্ভস্হ পানি স্তর আশংকাজনক হারে নিচে নেমে যাচ্ছে, এতে সুপেয় নিরাপদ পানি সংকট তীব্র হচ্ছে, রোহিঙ্গাদের জন্য বিকল্প জ্বালানি ও পানির ব্যবস্হা করা জরুরি হয়ে পড়েছে সহ বিভিন্ন জরুরি সমস্যার কথা তুলে ধরা হয়েছে বলে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান।

সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি, সদস্য দীপংকর তালুকদার এমপি, জাফর আলম এমপি,রেজাউল করিম এমপি, খোদেজা বেগম এমপি সহ কমিটির অনান্য সদস্য গণ ছাড়াও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, অতিরিক্ত সচিব মোঃ বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব ড. এস এম মঞ্জুরুল হান্নান খান, প্রধান বন সংরক্ষক মোঃ শফিউল আলম চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক ড. এ কে এম রফিক আহম্মদ, উপ প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদ, চট্টগ্রাম অঞ্চলের উপ প্রধান বন সংরক্ষক আবদুল আওয়াল তালুকদার, কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা হুমায়ুন কবির, উখিয়া ইউএনও মোঃ নিকারুজ্জামান চৌধুরী সহ সংশ্লিষ্ট বিভাগীয় উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাগন এ সময় উপস্থিত ছিলেন। শুক্রবার সকালে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় স্হায়ী কমিটির ৮ ম বৈঠক কক্সবাজারে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri