কক্সবাজার থেকে ৭৩৫ কিলোমিটার দুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : ৩ নম্বর সতর্ক সঙ্কেত জারি

Cyclonic-Storm-Bulbul-coxsbazar.jpg

কক্সবাংলা রিপোর্ট(৭ নভেম্বর) :: ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কক্সবাজারে আছড়ে পড়বে কি না, তা ভবিষ্যৎ বলবে। এখনও পর্যন্ত সেই ইঙ্গিত নেই। তবে বঙ্গোপসাগরে সৃষ্ঠ প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ কক্সবাজার উপকূলে ধীরে ধীরে ধেয়ে আসছে। এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

শনি বা রবিবারের দিকে ভয়ঙ্কর এই সাইক্লোন আছড়ে পড়তে পারে বলে ইতিমধ্যে আশঙ্কা করা হচ্ছে। আর যার জেরে প্রবল ঝড়ো হাওয়া বইতে পারে পূর্বাভাস দিয়েছে জেলা আবহাওয়া অফিস।

ইতিমধ্যে কক্সবাজার সমুদ্রকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর সাইক্লোন ‘বুলবুলে’র কারণে চরম সতর্কতা জারি করা হয়েছে কক্সবাজার জেলায়। শুক্রবার সতর্কতা সংকেত ৪ নম্বর করা হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।যে কোন সময় উপকূলীয় এলাকায় উত্তাল হতে পারে সমুদ্র। এ কারণে টেকনাফ হতে সেন্টমার্টিন দ্বীপে পর্যটকবাহী জাহাজ চলাচল সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে কক্সবাজার জেলা প্রশাসন।আজকের মধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে থেকে ফিরতে পরামর্শ দেওয়া হয়েছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোঃ আবদুর রহমান জানিয়েছেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। এ ঘূর্ণিঝড়টির প্রভাবে জলীয় বাষ্প বাড়ায় উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টি হতে পারে।

”বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে অতিসত্বর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri