ঘুর্ণি ঝড় বুলবুল মোকাবেলায় কক্সবাজার জেলা প্রশাসনের জরুরী সভা অনুষ্ঠিত

dc8.jpg

কক্সবংলা রিপোর্ট(৮ নভেম্বর) :: কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। বারবার গতি পরিবর্তন করে ক্রমশ বেগবান হয়ে ধেয়ে আসছে ঘুর্ণি ঝড়‘বুলবুল’। এর প্রভাব মোকাবেলায় জেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার বিকাল ৪টায় জেলা প্রশাসনের এটিএম জাফর আলম সেম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: কামাল হোসেনের সভাপতিত্বে সভায় এলাবাসীকে সতর্ক করতে এবং নিরাপদ আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেয়ার জন্য জেলার ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্রসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সার্বক্ষনিক.খুলে রাখা এবং কন্ট্রোল রুমের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা ঠিক রাখার সিদ্ধান্ত হয়।

সভায় আরও জানানো হয় জেলার আটটি উপজেলায় ৫৩৮টি সাইক্লোন সেল্টার, রেডক্রিসেন্ট সিপিডির ৬ হজার ৪৫০ জন সেচ্ছাসেবী, ৯৭টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

এসময় সংশ্লিষ্ট পদস্থ সরকারী কর্মকর্তা, এনজিও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় মোকাবেলায় নিম্নোক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়ঃ

১/ জেলার সকল সাইক্লোন সেন্টার সমূহ খোলা রাখার জন্য ইউএনও দের নির্দেশনা প্রদান করা হয়েছে।

২/ মহেশখালী ও কুতুবদিয়া সহ অন্যান্য উপজেলায় যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করতে পর্যাপ্ত যানবাহন সহ নৌকা ও স্পীডবোট প্রস্তুত রাখা হয়েছে।

৩/ পর্যাপ্ত শুকনা খাবার, নগদ অর্থসাহায্য ও চাল এর ব্যবস্থা করা হয়েছে।

৪/ প্রতি ইউনিয়ন ও ওয়ার্ড এ চেয়ারম্যান ও মেম্বারের নেতৃত্বে সিপিপি ভলান্টিয়ার সহ অন্যান্য দের নিয়ে ভলান্টিয়ার ও রেস্কিউ টিম গঠনের জন্য উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

৫/ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

৬/ কমিউনিটি ক্লিনিক, উপজেলা হেলথ কমপ্লেক্স, এম্বুলেন্স, ইমার্জেন্সি মেডিকেল টিম, জরুরি ওষুধ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট প্রস্তুত রাখা হয়েছে।

৭/ রাস্তাঘাটে গাছপালা প্রতিবন্ধকতা সৃষ্টি করলে তা অপসারণের প্রস্তুতি রাখা হয়েছে।

৮/ জাতিসংঘ, এনজিও, আইএনজিও এবং সংশ্লিষ্ট সরকারি দপ্তরসমূহের সাহায্যে টেকনাফ ও উখিয়ার ক্যাম্পে আশ্রয় নেয়া মিয়ানমার নাগরিকদের দুর্যোগকালীন নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

দুর্যোগকালীন সময়ে জরুরী যোগাযোগের জন্য রয়েছে জেলা কন্ট্রোল রুম। যোগাযোগঃ ০১৭১৫৫৬০৬৮৮

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri