রোহিঙ্গারা শুধু বাংলাদেশ নয় পুরো দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি : প্রধানমন্ত্রী

pm11r.jpg

কক্সবাংলা ডটকম(১১ নভেম্বর) :: বাংলাদেশের উপকূলীয় শরণার্থী শিবিরে আশ্রিত, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার মুখে পালিয়া আসা রোহিঙ্গা জনগোষ্ঠী শুধু বাংলাদেশ নয় পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলের নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি রোহিঙ্গা সংকট দ্রুত সমাধানের জন্য বিশ্ব সম্প্রদায়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানায় ।

সোমবার (১১ নভেম্বর) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়- এই পররাষ্ট্র নীতিতে আমরা বিশ্বাসী এবং আমরা এটাই মেনে চলি। এ কারণে পৃথিবীর সব দেশের সঙ্গে বাংলাদেশের চমৎকার সম্পর্ক রয়েছে। এমনকি মিয়ানমার থেকে ১১ লাখ রোহিঙ্গা আসার পরও তাদের সঙ্গে আমরা ঝগড়ায় লিপ্ত হইনি। সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধান করার চেষ্টা করে যাচ্ছি।

‘প্রবৃদ্ধি, উন্নয়ন ও ইন্দো-প্যাসিফিক’ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হওয়া এ ডায়লগে বিভিন্ন দেশের ১৫০ জনেরও বেশি আলোচক অংশ নিয়েছেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ওআরএফ প্রেসিডেন্ট সমীর সরণ। তার আগে বিআইআইএসএস মহাপরিচালক একেএম আব্দুর রহমান স্বাগত বক্তব্য দেন।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri