ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের যাত্রা শুরু বৃহস্পতিবার (ভিডিও সহ)

Bd-Test.jpg

কক্সবাংলা ডটকম(১৩ নভেম্বর) :: অষ্টম দেশ হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশের। প্রথম প্রতিপক্ষ নাম্বার ওয়ান ভারত। বিরাট কোহলির দল সাম্প্রতিক সময়ে দুদর্মনীয়। ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে বৃহষ্পতিবার সকাল দশটায় শুরু হবে ম্যাচ।

ইতিহাসও বলছে ভারত আর বাংলাদেশের ব্যবধান অনেক। আগের নয় টেস্টে কখনোই জেতা হয়নি টাইগারদের। শচীন, সৌরভদের পারফরম্যান্সে উজ্জ্বল পরিসংখ্যান। বাংলাদেশের বড় সাফল্য অভিষেক টেস্টের পারফরম্যান্স।

বাংলাদেশ দলের নতুন অধিনায়ক মুমিনুল হক জানান, প্রত্যাশা না থাকায় চাপও থাকবে না দলের উপর। তারপরও মুখে অন্তত সাকিব, তামিমহীন দলকে সমীহের কথা বলেছেন ভারত অধিনায়ক।

ভারতের অধিনায়ক বিরাট কোহলি জানান, বাংলাদেশ এমন কন্ডিশনে খেলেই অভ্যস্ত আর ওদের দলটাও দারুণ, তাই তাদের হাল্কাভাবে নেয়ার কোন সুযোগ নেই, তবে আমরা আমাদের খেলাটাই খেলতে চাই। যেমনটা গত কবছর ধরে খেলছি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল

সাত দল টেস্ট চ্যাম্পিয়নশিপে এরই মধ্যে খেলে ফেলেছে। বাকী শুধু বাংলাদেশ ও পাকিস্তান। ইংল্যান্ড অস্ট্রেলিয়ার অ্যাশেজ দিয়ে শুরু হয় প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ।

তিন মাস পর লড়াইয়ে নামছে বাংলাদেশ, প্রতিপক্ষ বিশ্বের এক নম্বর টেস্ট দল ভারত। যারা কিনা এরই মধ্যে খেলে ফেলেছে সর্বাধিক দুই সিরিজ। এখনো অভিযানে নামেনি পাকিস্তান। ২১ নভেম্বর থেকে ব্রিসবেন টেস্ট দিয়ে শুরু যাদের টুর্নামেন্ট।

১২ টেস্ট খেলুড়ে দেশের মধ্যে আয়ারল্যান্ড, আফগানিস্তান,জিম্বাবুয়ে ছাড়া র‍্যাঙ্কিংয়ের প্রথম নয় দল টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ইংল্যান্ড অস্ট্রেলিয়া, ভারত যেখানে শিরোপার লড়াইয়ে হেভিওয়েট। বাংলাদেশের নেই সুনির্দিষ্ট কোন লক্ষ্য, চ্যাম্পিয়নশিপের সবচেয়ে দুর্বলতম দল।  ছয় দেশের বিরুদ্ধে খেলবে প্রত্যেকে। তিনটা হোম সিরিজ আর তিনটা অ্যাওয়ে।

নভেম্বরে ভারত, জানুয়ারিতে পাকিস্তান আর জুলাইতে শ্রীলঙ্কায় অ্যাওয়ে সিরিজ বাংলাদেশের। আর হোম সিরিজে জুনে অস্ট্রেলিয়া, আগস্টে নিউজিল্যান্ড আর ২০২১ এর জানুয়ারিতে আসবে ওয়েস্ট ইন্ডিজ। এই ছয় দেশ ২০১৯ থেকে ২১চক্রে বাংলাদেশের প্রতিপক্ষ।

সর্বাধিক ২২ টেস্ট খেলবে ইংল্যান্ড।  সর্বনিম্ন ১৩ টেস্ট পাকিস্তান ও শ্রীলঙ্কার। বাংলাদেশের ১৪ টেস্ট। এবারের চ্যাম্পিয়নশিপে  ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার সঙ্গেখেলা নেই টাইগারদের। আর রাজনৈতিক বৈরীতার কারনে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরে একে অন্যের বিরুদ্ধে খেলবেনা ভারত ও পাকিস্তান।

সিরিজ গুলো দুই থেকে পাঁচ টেস্টের। দুই টেস্ট সিরিজে প্রতিটি জয়ের জন্য পয়েন্ট বরাদ্দ ৬০ করে। টাই হলে ত্রিশ আর ড্র এর জন্য ২০। তিন ম্যাচ সিরিজে প্রতিটি জয় ৪০ পয়েন্টের, চার ম্যাচে ৩০ আর পাঁচ  ম্যাচ সিরিজে সেটা ২৪ করে।

২ সিরিজে পাঁচ টেস্ট খেলে সবগুলোতেই জিতে ২৪০ পয়েন্ট নিয়ে তালিকায় সবার ওপরে ভারত। নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার পয়েন্ট ষাট করে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের সমান ছাপ্পান্ন।

পয়েন্টে শীর্ষ দুদেশ ২০২১ লর্ডসে সালে  ফাইনাল খেলবে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri