মন্ত্রিসভায় রদবদল আসছে

alg-gov-coxbangla.jpg

কক্সবাংলা ডটকম(১২ নভেম্বর) :: আওয়ামী লীগের কা’উন্সিল অধিবেশন শুরু হবে ২০ এবং ২১ ডিসেম্বর। কাউ’ন্সিলের আগেই আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রী প’রিষদে একটা রদ’বদল করবেন বলে জানা গেছে।

আওয়ামী লীগের একাধিক প্রভাবশালী নে’তাকে তিনি এ ব্যাপারে ই’ঙ্গিত দিয়েছেন বলে সংশ্লি’ষ্ট সূ’ত্রগুলো নিশ্চিত করেছেন। এমনকি আগামী ৮ ডিসেম্বর যেদিন থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষীকির কা’উন্ট ডাউন শুরু হবে তার আগেও মন্ত্রী পরিষদের রদ’বদল করা হবে বলে সরকারের দায়ি’ত্বশীল সূত্র’গুলো নিশ্চিত করেছে।

সংশ্লি’ষ্ট সূত্র’গুলো বলছে যে, সরকারের মে’য়াদপূর্তি প্রায় ১ বছর হতে চললো। এই সময়ে মন্ত্রিসভার রদ’বদলের প্রধান কারণ হলো ৩টি।

১. ৭ জানুয়ারি যে নতুন মন্ত্রিসভা গঠিত হয়েছিল যাদের বি’রুদ্ধে বিভিন্ন অভি’যোগ উঠেছে বিশেষ করে সাম্প্রতিক শু’দ্ধি অভি’যানে একাধিক গো’য়েন্দা সং’স্থার সুনির্দিষ্ট অভি’যোগ রয়েছে তাদের বি’রুদ্ধে। তাদের বিরু’দ্ধে সুনির্দিষ্ট দু’র্নীতি এবং অনি’য়মের অভি’যোগ উঠেছে, তাদেরকে মন্ত্রী পরিষদ থেকে বা’দ দেওয়া হতে পারে।

২. আওয়ামী লীগের মধ্যে ত্যাগী পরীক্ষিত যেসমস্ত নে’তাকর্মী আছেন, যারা দলের সং’কটের সময়ে গুরুত্বপূর্ণ দা’য়িত্ব পালন করেছেন কিন্তু পরবর্তীতে মূল্যায়ন করা হয়নি- এরকম কয়েকজনকে মন্ত্রিসভায় অন্তর্ভূক্ত করা হতে পারে, যেন কা’উন্সিলের আগে তাদেরকে সম্মানিত করা যায়।*

৩. আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দল এবং সরকারকে আলাদা করার নীতি গ্রহণ করেছেন। দলের একাধিক নীতি নির্ধারক বৈঠকে তিনি সুষ্পষ্ট ইঙ্গি’ত দিয়েছেন দল এবং সরকার আলাদা করার উদ্যোগ হিসেবে মন্ত্রিসভার পরিবর্তন আসতে পারে।

সংশ্লি’ষ্ট সূ’ত্রগুলো বলছে, এবার কাউ’ন্সিলের পর যারা কেন্দ্রীয় কমি’টিতে থাকবেন তারা মন্ত্রীত্ব পাবেন না। এবং যারা মন্ত্রীত্বে থাকবেন তারা দলের কোনো গুরুত্বপূর্ণ প’দে থাকবেন না।

সূ’ত্রগুলো বলছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নীতিতে এখন পর্যন্ত অন’ড় অ’বস্থানে আছেন। সেটি যদি বাস্তবায়ন হয় তাহলে শেষপর্যন্ত দলের অনেক হেভি’ওয়েট নে’তা যারা সরকারের মন্ত্রী এবং দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ প’দ দ’খল করে আছেন, তাদের যে কোনো একটা ছা’ড়তে হবে।

*দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ন সাধারণ সম্পাদক ড. দিপু মনি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, মহিবুল হাসান চৌধুরী নওফেল, এনামুল হক শামীমসহ সম্পাদকমণ্ড’লীর আরও অনেক গুরু’ত্বপূর্ণ নে’তা রয়েছেন যারা একই সাথে মন্ত্রীত্ব ও দলের প’দ ভো’গ করছেন। এই জায়গাটাই আ’লাদা করা হবে।

একাধিক সূ’ত্র বলছে যে, আওয়ামী সভানেত্রী শেখ হাসিনা কা’উন্সিলের আগেই যারা এখন মন্ত্রী এবং প’দ, দুটো নিয়েই আছেন তাদের কাছে মতামত নেবেন, তারা কোনটি রাখতে চান। তারা যদি মন্ত্রীত্ব রাখতে চান তাহলে তাদেরকে দলের কা’উন্সিলে দলের কেন্দ্রীয় কমি’টিতে রাখা হবে না। আর তারা যদি দলের প’দ চান তাহলে সেই বিবে’চনায় সেক্ষেত্রে তাদেরকে মন্ত্রীত্ব ছাড়তে হবে।

এই সব হি’সেব নি’কেশ করেই কাউ’ন্সিলের আগেই মন্ত্রিসভার একটি র’দবদল হওয়ার সম্ভা’বনা রয়েছে বলে আওয়ামী লীগের দা’য়িত্বশীল একাধিক সূ’ত্র নিশ্চিত করেছে।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri