কক্সবাজার সাহিত্য একাডেমীর আলোচনায় বক্তারা : জীবনঘনিষ্ট লেখার কারণেই হুমায়ুন আহমদ মানুষের হৃদয় স্পর্শ করেছেন

CSA.jpg

বার্তা পরিবেশক(১৭ নভেম্বর) :: বাংলা সাহিত্যের জননন্দিত কথাসাহিত্যক হুমায়ুন আহমদ জীবন ঘনিষ্ট লেখার কারণেই সর্বস্তরের পাঠকের হৃদয় স্পর্শ করতে পেরেছেন, পাঠক মন জয় করতে পেরেছেন। বাংলাদেশের পাঠককূলকে হুমায়ুন আহমেদ পশ্চিম বাংলা থেকেই বাংলাদেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছিলেন। তাঁর লিখনি দুই বাংলাতেই সমান জনপ্রিয়।

১৭ নভেম্বর রবিবার কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬০ তম পাক্ষিক সাহিত্য সভায় হুমায়ন আহমদের জন্মদিবস পালন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।

বক্তাগণ বলেন, হয়তো এমনি বলা অত্যুক্তি হবে না যে হুমায়ূন আহমেদ (জন্ম ১৯৪৮) বাংলা ভাষার সবচেয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের (১৮৭৬-১৯৩৮) চেয়েও তিনি বেশি জনপ্রিয় কি না তা হয়তো গবেষণার দাবি রাখে তবে হুমায়ূন আহমেদের জনপ্রিয়তা যে কোন বাংলাভাষী সাহিত্যিকের জন্য বিস্ময়ের তাতে কোন সন্দেহ নেই।

গগনচুম্বী এ জনপ্রিয়তা এর লেখককে অর্থসুবিধা দিলেও সাহিত্য সমালোচককে যে কী অসুবিধায় ফেলেছে তা অননুমেয়। হুমায়ূন আহমেদকে নিয়ে আলোচনা করতে যাওয়ার বড় সমস্যা হল তাঁর রচনার দীর্ঘ তালিকা।

বক্তাগণ আরো বলেন, বুদ্ধিবৃত্তিক চর্চা যাঁরা কাগজে কলমে করেন তাঁদের মধ্যে দু’একজনের বেশি সমালোচককে পাওয়া যাবে না যিনি ‘নন্দিত নরকে’ এবং ‘শঙ্খনীল কারাগার’-এর পরের জনপ্রিয় হুমায়ূন আহমেদের সাহিত্য কমবেশি পড়েছেন বা স্মরণে রেখেছেন।

বক্তাগণ আরো বলেন, হুমায়ুন আহমেদের পাঠকপ্রিয়তা এত বিপুল যে হুমায়ূন খুব দ্রুতই তাঁর সমসাময়িক সাহিত্যসেবীদের ঈর্ষার কারণে বিরূপ সমালোচনার শিকার হয়ে পড়েন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামর সভাপতিত্বে ১৬ নভেম্বর ২০১৯ শনিবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সাহিত্য সভায় মুখ্য আলোচক ছিলেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ।

বক্তাগণ আরো বলেন, অত্যন্ত মেধাবী শিক্ষার্থী হিসেবে হুমায়ুন আহমদ সেই বাল্যকাল থেকেই প্রতিটি কেষত্রে দৃষ্টান্ত স্থাপন করেন। ফলে হুমায়ুন আহমদের জীবনী শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠসূচি করা গেলে শিক্ষার্থীরা উৎসাহিত হবে।

একাডেমীর নির্বাহী সদস্য ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহল ইকবালের পরিচালনায় সাহিত্য অন্যদের মধ্যে হুমায়ুন আহমদের জীবনালেখ্য নিয়ে আলোচনা করেন মূল্যায়ন সম্পাদক-কবি অমিত চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন, একাডেমীর অফিস সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য আবৃত্তিকার কল্লোল দে চৌধুরী, একাডেমীর সদস্য উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোসনা ইকবাল ও কক্সবাজার মডেল হাই স্কুলের সিনিয়র শিক্ষক কবি কানিজ ফাতেমা।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri