হংকংয়ের নির্বাচনে গণতন্ত্রপন্থীদের বাজিমাত : চীনপন্থিদের ভরাডুবি

hk.jpeg

কক্সবাংলা ডটকম(২৫ নভেম্বর) ::চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ের স্থানীয় নির্বাচনে গণতন্ত্রপন্থিরা বড় জয় পেয়েছে। সোমবার প্রাথমিক ফলাফলে দেখা যায়, গণতন্ত্রপন্থিরা পেয়েছে ২৭৮টি সিট এবং চীনপন্থিরা পেয়েছে মাত্র ৪২টি সিট।

২৪ নভেম্বর ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনের প্রাথমিক ফলাফলে বড় জয় পেয়েছে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের জোট। ভরাডুবি হয়েছে চীনপন্থি প্রার্থীদের।

সোমবার (২৫ নভেম্বর) স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে বিবিসি জানিয়েছে, ১৮ ডিস্ট্রিক্ট কাউন্সিলের মধ্যে ১৭টিতেই বিজয়ী হয়েছে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের সমর্থিত প্রার্থী।

প্রায় পাঁচ মাসেরও অধিক সময় ধরে হংকংয়ে চলমান সকারবিরোধী আন্দোলনের মধ্যে রোববারের এই নির্বাচন ছিল সরকারের জন্য শেষ পরীক্ষা ক্ষেত্র।

যদিও সাম্প্রতিক সংঘর্ষ এবং উত্তাল পরিস্থিতির মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে সংশয় ছিল। কিন্তু শেষপর্যন্ত নির্বাচনে সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে এবং গণতন্ত্রপন্থিরা বড় জয় পেয়েছেন।

যদিও, মেইনল্যান্ড চায়না ও হংকংয়ের সরকারের পক্ষ থেকে মনে করা হয়েছিল যারা সরকার বিরোধী আন্দোলনে অংশ নেয়নি, নিশ্চুপ ছিলেন, তাদের সংখ্যাধিক্য।

তাদের ভোটেই সরকারপন্থিরা জিতে যাবেন। কিন্তু, বাস্তবতা দেখা গেছে ভিন্ন। সম্ভাবনাময় অনেক বেইজিংপন্থি প্রার্থীরাও তাদের আসন থেকে হেরে গেছেন।

একজন বেইজিংপন্থি হেরে যাওয়া প্রার্থী জুনিয়াস হো বিবিসিকে জানিয়েছেন, ‘স্বর্গ এবং পৃথিবীর মধ্যে অদল বদল হয়ে গেছে’।

প্রসঙ্গত, হংকংয়ের ডিস্ট্রিক কাউন্সিল একটি স্থানীয় সরকার নির্বাচন। ডিস্ট্রিক কাউন্সিল নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিদের হাতে খুব বেশি ক্ষমতা থাকে না। কিন্তু প্রধান নির্বাহী ক্যারি লামের ব্যাপারে অনাস্থা প্রকাশের জন্য একটি গুরুত্বপূর্ন মাধ্যম ছিল এই নির্বাচন।

উল্লেখ করা যায় যে, সরকারবিরধী আন্দোলনের অন্যতম সংগঠক ও ডেমোসিস্টো পার্টির কর্মী জশুয়া ওং সরকারি বাঁধার মুখে এই নির্বাচনে প্রার্থী হতে পারেননি।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri