বিশ্বের হালকা জঙ্গি বিমান ভারতের `তেজাস’ কিনতে আগ্রহী মালয়েশিয়া

tejos-.jpg

কক্সবাংলা ডটকম(২৬ নভেম্বর) :: পুত্রাজায়া ভারতের বহুমুখী তেজাস জঙ্গি বিমান কেনার ব্যাপারে আগ্রহ জানিয়েছে বলে রোববার এক রিপোর্টে জানিয়েছে নিক্কি এশিয়ান রিভিউ।

এতে বলা হয়েছে, এক ইঞ্জিন বিশিষ্ট তেজাস – যেটাকে বিশ্বের হালকাতম সুপারসনিক জঙ্গি বিমান হিসেবে দাবি করে আসছে ভারতের রাষ্ট্রায়ত্ব হিন্দুস্তান অ্যারোনটিক্স – তারা আগামী বছর এই বিমান বিক্রির জন্য দরপত্র জমা দেবে।

রয়্যাল মালয়েশিয়ান এয়ার ফোর্সের (আরএমএএফ) কাছে ৩৬টি বিমান বিক্রির প্রস্তাব দেবে প্রতিষ্ঠানটি। অনুল্লেখিত প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে ওই খবর জানিয়েছে বার্তা সংস্থাটি।

এমন সময় এই সংবাদ প্রকাশিত হলো, যখন গত সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের দেয়া বক্তৃতাকে কেন্দ্র করে ভারত ও মালয়েশিয়ার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। মাহাথির সেখানে বলেছিলেন যে, ভারত কাশ্মীরে আগ্রাসন চালিয়ে সেটি দখল করেছে। ভারত সরকার তার বক্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ আখ্যা দিয়ে সেটির কড়া সমালোচনা করে।

এই সিদ্ধান্ত মালয়েশিয়ার কাছ থেকে ভারতের পাম তেল আমদানির উপর প্রভাব ফেলেছে বলে খবর প্রকাশিত হয়েছে।

ভারতের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েটের সাবেক ডেপুটি ডিরেক্টর পঙ্কজ ঝা’কে উদ্ধৃত করে নিক্কি বলেছে, তিনি বলেছেন যে, দ্বিপাক্ষিক এই উত্তেজনা সাময়িক এবং ভবিষ্যতে এটা স্বাভাবিক হয়ে যাবে।

তিনি বলেছেন, “তাছাড়া, মাহাথির দুই বা তিন বছরের বেশি ক্ষমতায় থাকবেন না। তখন ভারত-মালয়েশিয়া সম্পর্ক আগের গতি ফিরে পাবে”।

গত মার্চে মালয়েশিয়ার লঙ্কাওয়িতে আয়োজিত লঙ্কাওয়ি ইন্টারন্যাশনাল ম্যারিটাইম অ্যাণ্ড অ্যারোস্পেস এক্সিবিশানে অংশ নিয়েছিল তেজাস।

নিক্কি জানিয়েছে, মাহাথির এবং প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ সাবু বিমান ঘুরে দেখেন এবং ভারতীয় বিমান বাহিনীর সদস্যদের সাথে কথা বলেন।

মালয়েশিয়ার বিমান বাহিনীর প্রধান আফেন্দি বুয়াং এর আগে বলেছিলেন যে, তার বহরের ৪০% বিমানের আধুনিকায়ন করা প্রয়োজন।

নিক্কি আরও জানিয়েছে মালয়েশিয়া জেএফ-১৭ জঙ্গি বিমান কেনার বিষয়টি বিবেচনা করছে বলেও শোনা গেছে, যৌথভাবে যেটি তৈরি করেছে চীন ও পাকিস্তান। তৃতীয় যেটি মালয়েশিয়ার বিবেচনায় রয়েছে, সেটি হলো দক্ষিণ কোরিয়ার এফএ-৫০।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri