মহাকাশে কার্টোস্যাট-থ্রি অত্যাধুনিক উপগ্রহের সফল উৎক্ষেপণ করল ইসরো

isro1.jpg

কক্সবাংলা ডটকম(২৭ নভেম্বর) :: আরও এক ইতিহাসের মুখোমুখি ভারত। সফল উৎক্ষেপণ হল কার্টোস্যাট-থ্রি। বুধবার সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় অত্যাধুনিক এই রকেট।

বুধবার সকাল থেকেই শুরু হকয় হয় কাউন্টডাউন। ঠিক ৯টা বেজে ২৮-এ সফলভাবে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেয় কার্টোস্যাট-থ্রি।

বুধবার সকাল ৯.২৮ মিনিটে মহাকাশের উদ্দেশে এটি রওনা দেয়। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল বা পিএসএলভি সি ৪৭ রকেট ব্যবহার করে এই কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করল ইসরো। এটি শ্রীহরিকোটা থেকে ৭৪তম লঞ্চ ভেইকল বলে জানা গিয়েছে। সীমান্ত পাহারা দিতে কৃত্রিম উপগ্রহের সাহায্য নেবে ভারত।

মহাকাশ গবেষণা সংস্থা ইসরো এমন স্যাটেলাইট নিয়ে কাজ করছিল। যার মধ্যে অন্যতম হলো কার্টোস্যাট-থ্রি। ২৭ নভেম্বর এটি মহাকাশে পাঠাল ইসরো।

অন্যদিকে, ২০২০ সাল থেকে জোরকদমে আরও তিন ঐতিহাসিক লক্ষ্যের পথে পা বাড়াবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা। চাঁদের পরে সূর্য অভিযানে নামবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা।

সূত্রের খবর, যুক্তরাষ্ট্রের সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তির পর এটি উৎক্ষেপণ করা হয়। এছাড়া ইসরো ডিসেম্বরে লঞ্চ করতে চলেছে রিস্যাট-টুবিআর-ওয়ান ও রিস্যাট-টুবিআর-টু। কার্টোস্যাট-থ্রি এর পাশাপাশি এইগুলোও ভারতীয় সেনাকে সীমান্তের উপর নজর রাখতে সাহায্য করবে।

ইসরো জানিয়েছে, আমেরিকা থেকে এই তেরোটি কৃত্রিম উপগ্রহ পাঠানোর কাজটি মহাকাশ বিভাগের আওতায় নতুন কোম্পানি নিউ স্পেস ইন্ডিয়ার তত্ত্বাবধানে হয়েছে। পৃথিবীর কক্ষপথে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি স্পেস স্টেশন বানানোর কাজও শুরু হবে। নাসার লুনার স্টেশনের মতো মহাকাশে নিজেদের বাড়ি বানিয়ে নতুন নজির গড়বে ভারত।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri