বাংলাদেশে দূষণজনিত রোগে মৃত্যুর হার বাড়ছে

Environmental-Pollution-in-.jpg

কক্সবাংলা ডটকম(১৯ ডিসেম্বর) :: দূষণজনিত মৃত্যুর হার বেড়ে যাওয়ায় তালিকায় বিশ্বের মধ্যে ষষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ। ২০১৭ সালে বাংলাদেশে ২ লাখ ৭ হাজার ৯২২ জনের মৃত্যুতে দূষণের সংশ্লিষ্টতা রয়েছে। এই তালিকায় শীর্ষে রয়েছে ভারত ও চীন। দেশ দুটিতে মৃত্যুর সংখ্যা যথাক্রমে ২৩ লাখ ২৬ হাজার ৭৭১ ও ১৮ লাখ ৬৫ হাজার ৫৬৬ জন।

গ্লোবাল এলায়েন্স অন হেলথ এন্ড পল্যুশন (জিএএইচপি)  ডিসেম্বরে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। তালিকায় বাংলাদেশের উপরে রয়েছে নাইজেরিয়া (৩য়), ইন্দোনেশিয়া (৪র্থ) ও পাকিস্তান (পঞ্চম)।

জিএএইচপি’র প্রতিবেদনটি ২০১৭ সালের সর্বশেষ প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে, দুষণ হলো ভয়াবহ ও খুব আলোচিত স্বাস্থ্য সমস্যা। বিশ্বে পরিবেশগত অকাল মৃত্যুর জন্য সবচেয়ে বড় হচ্ছে দূষণ। প্রতি বছর ৮৩ লাখ মানুষের মৃত্যু হয় দূষণজণিত কারণে। যা বিশ্বের মোট মৃত্যুর ১৫ শতাংশ।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, এসব মৃত্যু হয়েছে বিশ্বব্যাপী বিষাক্ত বায়ু, পানি, মাটি ও রাসায়নিক দূষণের কারণে। যদিও এই প্রতিবেদন খুবই রক্ষণশীল কারণ বিশ্লেষণে অনেক পরিচিত বিষাক্ত উপাদানকে অন্তর্ভুক্ত করা হয়নি।

দূষণজনিত মৃত্যুর শীর্ষ দেশের তালিকায় উন্নত দুটি দেশ রয়েছে। তালিকার সপ্তম ও অষ্টম দেশ হলো যথাক্রমে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। শীর্ষ দশের মধ্যে আরও রয়েছে ইথিওপিয়া ও ব্রাজিল।

প্রতিবেদনে বলা হয়েছে, দুঃখজনক হলেও তালিকার শীর্ষে ভারত ও চীনের থাকা অবাক হওয়ার মতো নয়। উভয় দেশেই শতকোটির বেশি জনগণ রয়েছে এবং দ্রুত শিল্পায়ন ঘটছে। পাকিস্তান, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মতো বেশি মাত্রায় দূষণে আক্রান্ত দেশগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছে। বিশ্বের তৃতীয় জনবহুল ও ৩২৫ মিলিয়ন জনসংখ্যার দেশ যুক্তরাষ্ট্রও শীর্ষ তালিকায় রয়েছে। দেশটিতে দূষণজনিত মৃত্যুর সংখ্যা ২ লাখ।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, দূষণজনিত মৃত্যু ধূমপান ব্যবহারে মৃত্যুকে ছাড়িয়ে গেছে। ধূমপানে মৃত্যুর সংখ্যা ৮০ লাখ। তবে মাদক, এইচআইভি, ম্যালেরিয়া, টিবি ও যুদ্ধের মৃত্যুর চেয়ে কম।

প্রতিবেদনে দূষণজনিত মৃত্যুর তালিকায় বাংলাদেশ ষষ্ঠ স্থানে থাকলেও বায়ু দূষণজনিত মৃত্যুর ক্ষেত্রে পঞ্চম স্থানে রয়েছে। ২০১৭ সালে দেশে বায়ু দূষণজনিত মৃত্যুর সংখ্যা ১ লাখ ২২ হাজার ৭৩৪। এই তালিকায় সবার উপরে রয়েছে চীন, দ্বিতীয় স্থানে ভারত। তৃতীয় ও চতুর্থ স্থানে পাকিস্তান ও ইন্দোনেশিয়া।

জিএএইচপির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক র‍্যাচেল কুপকা জানান, এই প্রতিবেদন মনে করিয়ে দেয় দূষণ হলো বৈশ্বিক সংকট। আপনি কোথায় বাস করেন তা কোনো বিষয় নয়, দূষণ আপনাকে খুঁজে নেবেই।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri