জেএসসিতে ২০১৯ সালে কক্সবাজার জেলায় পাশের হার ৮৪.১০% এবং জিপিএ-৫ পেয়েছে ৬৭৫ জন

jsc-result-2019.jpg

কক্সবাংলা রিপোর্ট(৩১ ডিসেম্বর) :: জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) এবার কক্সবাজার জেলায় পাশের হার কমেছে। ২০১৮ সালে জেলায় জেএসসিতে পাশের হার ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এবার ২০১৯ সালে তা কমে দাঁড়িয়েছে ৮৪ দশমিক ১০ শতাংশ। ২০১৭ সালে ছিল ৮৪ দশমিক ৭৯ শতাংশ।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় কক্সবাজার জেলায় পাসের হারে ছেলেদের চেয়ে মেয়েরা পিছিয়ে গেলেও সংখ্যায় এগিয়ে মেয়েরা।আর জিপিএ প্রাপ্তিতেও এগিয়ে রয়েছে মেয়েরা।

এবছর মোট ৬৭৫ টি জিপিএ-৫ এর মধ্যে মেয়েরা পেয়েছে ৩৮৯টি আর ছেলেরা পেয়েছে ২৮৬ টি। গতবছর জিপিএ-৫ পেয়েছিল ৫৭৩ জন।

জেলা প্রশাসনের শিক্ষা ও কল্যাণ শাখা সূত্রে জানা গেছে ২০১৯ সালে জেএসসি পরীক্ষায় ছেলেদের পাসের হার ৮৪ দশমিক ৭৫ এবং মেয়েদের পাসের হার ৮৩ দশমিক ৬২ শতাংশ।

প্রকাশিত ফলাফলে এ বছর কক্সবাজার জেলায় থেকে অংশ নেওয়া ৩২ হাজার ৮৭০ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৭ হাজার ৬৪৩ জন।পাসের হার ৮৪.১০ শতাংশ৷

এরমধ্যে ছেলেরা পাস করেছেন ১১ হাজার ৮০৯ জন। আর মেয়েরা ১৫ হাজার ৮৩৪ জন পাস করেছেন।

সারাদেশে জেএসসি ও জেডিসিতে পাসের হার ৮৭. ৯০ শতাংশ : জিপিএ ৫ পেয়েছে ৭৮, ৪২৯ জন

এদিকে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা ২০১৯ শিক্ষা বছরে পাসের হার ৮৭.৯০ %। যা গত বছর ছিলো ৮৫.৮৩। এবার বেড়েছে ২.০৭ ভাগ। এবছর পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ শিক্ষার্থী। গত বছর পাস করে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন। বেড়েছে ৫৬ হাজার ৪৪২ জন। জিপিএ ৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন। আর এবছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নিয়েছিলো ২৬ লাখ ০২ হাজার ০৫৩ জন শিক্ষার্থী।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল ও কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব শাহাবুদ্দিন মুন্সি উপস্থিত ছিলেন।

 

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri