বঙ্গবন্ধু বিপিএল ফাইনালে কোন দল যাচ্ছে ?

bpl-20.jpg

কক্সবাংলা ডটকম(১২ জানুয়ারি) :: বঙ্গবন্ধু বিপিএলে প্লে-অফ পর্ব শুরু হচ্ছে সোমবার। মিরপুরে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ঢাকা প্লাটুন ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এলিমিনেটর পর্বের এ ম্যাচে হারলেই বিপিএল শেষ হয়ে যাবে একটি দলের। আর জয়ী দলকেও থাকতে হবে অপেক্ষায়। সেক্ষেত্রে কোয়ালিফায়ার পর্বের হারা দলের সঙ্গে ফাইনালে ওঠার লড়াইয়ে নামতে হবে তাদের। আজ দ্বিতীয় ম্যাচে কোয়ালিফায়ার পর্বে দ্বৈরথে নামবে রাজশাহী রয়্যালস ও খুলনা টাইগার্স। এ ম্যাচে জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। ম্যাচটি অনুষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে।

ঢাকা-চট্টগ্রামের একটি দলকে আজ বিদায় নিতেই হচ্ছে। যার অর্থ স্বপ্নযাত্রা থেমে যেতে পারে ক্রিস গেইল-ইমরুল কায়েস কিংবা তামিম ইকবাল-মুমিনুল হকদের। এবারের আসরে ঢাকার ব্যাটিংয়ের মূল স্তম্ভ দেশসেরা ওপেনার তামিম। বেশির ভাগ ম্যাচেই প্রান্ত আগলে রেখে টানছেন দলকে। এখন পর্যন্ত ১১ ম্যাচে ৪৩.৬৬ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৩৯৩ রান। তামিমকে অনুসরণ করছেন মুমিনুলও। ৯ ম্যাচে ৪৪.৩৩ গড়ে তার ব্যাট থেকে এসেছে ২৬৬ রান। বিপরীতে ব্যাট হাতে বারবার চট্টগ্রামের ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন ইমরুল কায়েস।

১১ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৪০৫ রান। গড় ৫৭.৮৫। এ মুুহূর্তে অবশ্য ক্রিকেটপ্রেমীদের ফোকাস গেইলের দিকে। বিপিএলে বিলম্বে যোগ দেয়া গেইল চট্টগ্রামের হয়ে খেলতে পেরেছেন মোটে দুই ম্যাচ। দুটো ইনিংসেই ২৩ রান করে আউট হয়েছেন টি২০ ব্যাটিংয়ের সবচেয়ে বড় এ উইলোবাজ। বড় মঞ্চে বড় ম্যাচে গেইল অসাধারণ কিছু একটা করবেন, এমন প্রত্যাশা থাকে সবারই। কিন্তু আজ হেরে গেলে দর্শকের সারিতেই জায়গা হবে গেইলের।

এদিকে সবার আগে ফাইনালে ওঠার সুযোগ খুলনা ও রাজশাহীর সামনে। লিগ পর্বে খুবই দাপট দেখিয়েছে দুটো দল। ১২ ম্যাচে দুই দলেরই সংগ্রহ ১৬ পয়েন্ট। নিট রান রেটে এগিয়ে থাকার সুবাদে টেবিলের শীর্ষস্থানে আছে খুলনা। দুটো দলেই প্রমাণিত ম্যাচ উইনারের ছড়াছড়ি। খুলনা দলে মুশফিকুর রহিম, রাইলি রুশো ঘাম ছুটিয়ে দিচ্ছেন প্রতিপক্ষ বোলারদের। প্রায়ই ঝলসে উঠছে মেহেদী হাসান মিরাজের (২৮০) ব্যাট। বলা বাহুল্য, লিগ পর্বে রান সংগ্রহের দিক থেকে প্রথম দুটো স্থান রুশো ও মুশফিকের। ১২ ম্যাচে ৫০.৮৮ গড়ে ৪৫৮ রান নিয়ে সবার উপরে রুশো। ৪৪৯ রান মুশফিকের। জবাব দেয়ার জন্য যথেষ্ট বারুদ মজুদ রাজশাহীরও। লিটন দাস (৪২২), শোয়েব মালিক (৩৫২), আফিফ হোসেন (৩৪৭) রয়েছেন দারুণ ছন্দে। সঙ্গে দলটিতে আছে টি২০ ক্রিকেটের সেরা ফিনিশার বিবেচিত আন্দ্রে রাসেল ও অভিজ্ঞ ইংলিশ অলরাউন্ডার রবি বোপারা।

বিপিএলের শেষদিকে এসে আরো শাণিত হয়ে উঠেছে খুলনা। সর্বশেষ তিন ম্যাচেই সহজ জয় তুলে নিয়েছে দলটি। এর মধ্যে শেষ দুই ম্যাচে ঢাকাকে ধরাশায়ী করেছে তারা। রাজশাহী সর্বশেষ ম্যাচে হারিয়েছে চট্টগ্রামকে। সব মিলিয়ে আসরের দুই সেরা দলের ফাইনালে ওঠার ম্যাচ ছড়াচ্ছে ভিন্ন উত্তাপ। তবে এ ম্যাচে হারলেও টুর্নামেন্টের আশা বেঁচে থাকবে। সেক্ষেত্রে এলিমিনেটর পর্বের জয়ী দলের সঙ্গে খেলতে হবে তাদের। এ ম্যাচের জয়ী দল উন্নীত হবে ফাইনালে।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri