করোনা ভাইরাস আতঙ্ক : চীনের শেয়ারবাজারে বড় রকমের দরপতন

ssm.jpg

কক্সবাংলা ডটকম(২ ফেব্রুয়ারী) :: মারাত্মক করোনা ভাইরাসের আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের পুঁজিবাজারসহ অর্থনীতি। চান্দ্র নববর্ষের ছুটি শেষে শেয়ারবাজারের কর্মকাণ্ড চালু হতেই সেখানে দেখা গেছে বড় রকমের দরপতন।

চীনের পুঁজিবাজারের প্রধান লেনদেন সূচক সাংহাই কম্পোজিট ইনডেক্স সোমবার দিনের শুরুতেই প্রায় ৯ শতাংশ নেমে গেছে। ক্রয়মূল্যেও দেখা গেছে ব্যাপক মন্দা।

শেয়ারবাজারের স্থিতাবস্থা ধরে রাখতে চীন সরকার অর্থনীতি খাতে অতিরিক্ত দেড়শ’ বিলিয়ন ইউয়ান (প্রায় ২২ বিলিয়ন মার্কিন ডলার) ঢালার পরও বর্তমানে এই অবস্থা। তবে দেশটির কেন্দ্রীয় ব্যাংক আশা করছে, এতে অন্তত ব্যাংকিং খাতে যথেষ্ট তারল্য নিশ্চিত হবে।

বিবিসি জানায়, সোমবার দেশের অর্থনৈতিক ব্যবস্থার বিভিন্ন খাতে কেন্দ্রীয় ব্যাংক মোট ১.২ ট্রিলিয়ন ইউয়ান যোগ করবে। এই বিনিয়োগের বেশিরভাগটাই কোন কোন খাতে যাবে তা ইতোমধ্যে পরিকল্পনা করা হয়ে গেছে।

অর্থনীতিতে তারল্য ধরে রাখতে এই প্রথম এত বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করছে চীনের কেন্দ্রীয় ব্যাংক। চলতি সপ্তাহের পুরোটা সময়ে আরও অর্থ বিনিয়োগ করা হতে পারে বলেও ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে।

গত বছর চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৬.১ শতাংশ, যা ছিল গত ত্রিশ বছরে সবচেয়ে ধীর। যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা বাণিজ্য যুদ্ধের প্রভাবে এ অবস্থা দেখতে হয়েছিল দেশটিকে। সেখান থেকে উঠতে না উঠতেই আবার এ বছর করোনা ভাইরাসের ধাক্কা খেলো চীনা অর্থনীতি।

চীনে ইতোমধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৩৬১ জনের মৃত্যু হয়েছে। নিশ্চিতভাবে আক্রান্ত হয়েছে ১৭ হাজারের বেশি। দেশটিতে ইতোমধ্যে ফক্সকন, টয়োটা, স্টারবাক্স, ম্যাকডনাল্ডস এবং ফক্সওয়াগনের মতো কর্পোরেট জায়ান্টরা তাদের ব্যবসা স্থগিত করেছে, বন্ধ করে দিয়েছে শোরুম।

Share this post

PinIt
scroll to top
error: কপি করা নিষেধ !!
bahis siteleri