শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম

শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ভারত-চীন-রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সই হওয়া ৭৪ শতাংশ চুক্তি আ: লীগের আমলে

বৃহস্পতিবার, ১৫ জুন ২০১৭
458 ভিউ
ভারত-চীন-রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সই হওয়া ৭৪ শতাংশ চুক্তি আ: লীগের আমলে

কক্সবাংলা ডটকম(১৫ জুন) :: ভারত-চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সই হওয়া চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকলের ৭৪ শতাংশ আওয়ামী লীগ সরকার এবং ১৬ শতাংশ বিএনপির আমলে করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে পররাষ্ট্রমন্ত্রী এসব তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

জাতীয় পার্টির সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, ‘পর্যালোচনায় দেখা যায় স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ভারত, চীন ও রাশিয়ার সঙ্গে বাংলাদেশের মোট ২৬৩টি চুক্তি, সমাঝোতা স্মারক ও প্রটোকল সই হয়েছে। যার মধ্যে চীনের সঙ্গে ১০১টি, ভারতের সঙ্গে ১৩৪টি এবং রাশিয়ার সঙ্গে ২৮টি। এগুলোর মধ্যে আওয়ামী লীগ সরকারের সময় ১৯৪টি, বিএনপি সরকারের সময় ৪২টি, এরশাদ সরকারের আমলে ৯টি এবং তত্ত্বাবধায়ক সরকারের সময়ে ৮টি।’

তিনি আরও বলেন, ‘স্বাধীনতার ৬ বছরের মাথায় ১৯৭৭ সালের জানুয়ারিতে চীনের সঙ্গে প্রথম চুক্তি সই হয়। চীনের সঙ্গে সই হওয়া চুক্তি ও সমঝোতা স্মারকের মধ্যে জিয়াউর রহমানের শাসনামলে ৪টি, এরশাদ সরকারের আমলে ৩টি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের আমলে ২৭টি, বর্তমান আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ৬২টি এবং ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বাধীন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে ৫টি।’

ভারতের সঙ্গে সই হওয়া চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকলের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের আমলে ১১টি, জিয়াউর রহমানের আমলে ৪টি, এরশাদ সরকারের আমলে ৬টি, খালেদা জিয়ার নেতৃত্বীন বিএনপি সরকারের দুই মেয়াদে মেয়াদে ৫টি, বর্তমান আওয়ামী লীগ সরকারের তিন মেয়াদে ১০৬টি এবং ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২টি।

রাশিয়ার সঙ্গে সই হওয়া চুক্তি ও সমাঝোতা স্মারকের মধ্যে বঙ্গবন্ধুর আমলে ৩টি, খালেদা জিয়ার সরকারের আমলে ২টি, আওয়ামী লীগ সরকারের আমলে ২২টি এবং ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ১টি।

458 ভিউ

Posted ২:৩৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ জুন ২০১৭

coxbangla.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

Editor & Publisher

Chanchal Dash Gupta

Member : coxsbazar press club & coxsbazar journalist union (cbuj)
cell: 01558-310550 or 01736-202922
mail: chanchalcox@gmail.com
Office : coxsbazar press club building(1st floor),shaheed sharanee road,cox’sbazar municipalty
coxsbazar-4700
Bangladesh
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
বাংলাদেশের সকল পত্রিকা সাইট
Bangla Newspaper

ABOUT US :

coxbangla.com is a dedicated 24x7 news website which is published 2010 in coxbazar city. coxbangla is the news plus right and true information. Be informed be truthful are the only right way. Because you have the right. So coxbangla always offiers the latest news coxbazar, national and international news on current offers, politics, economic, entertainment, sports, health, science, defence & technology, space, history, lifestyle, tourism, food etc in Bengali.

design and development by : webnewsdesign.com